Monsoon Update: নিম্নচাপের দাপটে নাগাড়ে বৃষ্টি, রাজ্যজুড়ে দুর্যোগের আশঙ্কা

রায়না ঘোষ
রায়না ঘোষ
Monsoon update 2021 (image credit- Google)
Monsoon update 2021 (image credit- Google)

নিম্নচাপের প্রভাবে শুক্রবার রাত থেকে বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত। মৌসুমী বায়ুর প্রভাব তো রয়েছেই যথেষ্ট | সাথে রয়েছে নিম্নচাপ | আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দিনভর একইরকম আবহাওয়া জারি থাকবে। আগামী ২-৩ ঘণ্টার মধ্যে রাজ্যের (WB weather update) বিভিন্ন প্রান্তে ঝেঁপে বৃষ্টি আসার সম্ভাবনাও রয়েছে |

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে। আপাতত নিম্নচাপ বাংলায় ঢুকছে না ঠিকই। তবে তার প্রভাবে ভিজছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। শনিবার সকাল থেকে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের আকাশের মুখভার। বৃষ্টিরও বিরাম নেই। দিনভর একই আবহাওয়া জারি থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী ২-৩ ঘণ্টার মধ্যে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় তুলনামূলক ভারী বৃষ্টির আশঙ্কাও করা হচ্ছে।

আরও পড়ুন -Farmers get gumboots: কৃষকদের সর্পদংশন থেকে রক্ষা করতে গামবুট দিল SHER

উত্তরবঙ্গের জেলাগুলির অবস্থাও প্রায় একইরকম। রাতভর বৃষ্টিতে ভিজেছে পাহাড়। কোচবিহার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও রোদের দেখা পাওয়া যায়নি। বৃষ্টি চলছে অবিরাম। নিচু এলাকা জলমগ্ন হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। পাহাড়ে ধস নামার সম্ভাবনাও রয়েছে। দিনকয়েক আগে ১০ নম্বর জাতীয় সড়কে ধস নামে। তার ফলে সিকিম-বাংলার যোগাযোগ কিছুক্ষণের জন্য প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে। নিম্নচাপের প্রভাবে বৃষ্টির ফলে ফের একই রকম পরিস্থিতির মুখোমুখি হতে পারে পাহাড়ের বাসিন্দা এবং পর্যটকদের। এদিকে, রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

শুক্রবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে রাজ্যের বিভিন্ন প্রান্ত। ইতিমধ্যেই একটানা বৃষ্টিতে কিছু কিছু জায়গায় জল জমতে শুরু করেছে। শহরে এই বৃষ্টি চলবে শনিবারও। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা ও তার পার্শ্ববর্তী অংশে শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন - Duare Sarkar: ১৬ আগস্ট থেকে রাজ্যে ফের চালু দুয়ারে সরকার, জেনে নিন বিস্তারিত তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters