বঙ্গে শুরু শীতের ব্যাটিং! ঠাণ্ডায় কাবু গোটা বাংলা, আজ মরশুমের শীতলতম দিন

 রুপালী দাস
রুপালী দাস

রাজ্যে দুরন্ত গতিতে চলছে শীতের ব্যাটিং। ছক্কা হাঁকাচ্ছে হিমেল পরশ। এবার আসল শীত উপভোগ করছে বঙ্গবাসী। এতদিন ধরে সকলের আক্ষেপ ছিল কবে হবে কনকনে ঠাণ্ডা, কম্বল মুড়ি দিয়ে আগুন পোহানর সম্মুখীন হবে রাজ্য বাসী। অবশেষে এল সেই দিন। আজ রাজ্যে মরশুমের শীতলতম দিন। এক ধাক্কায় পারদ নামল অনেক খানি। এবার রাজ্য বাসী উপভোগ করবে আসল শীত। আজ, শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি। যেটি স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। আবার পাল্লা দিয়ে কমছে সর্বোচ্চ তাপমাত্রাও। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যেটি স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম।

আরও পড়ুনঃ ফুলকপি স্বাস্থ্যের জন্য আশীর্বাদ নাকি অভিশাপ? কি বলছে বিশেষজ্ঞরা? জেনে নিন

কলকাতায় এই সময় পারদের চড়ায় উতরাই মুলত ১৫ ডিগ্রির মধ্যেই থাকে। তবে এবার এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি। বিভিন্ন জেলাগুলিতেও নামছে পারদ। আর আগামী বেশ কয়েকদিন আরও নামতে পারে পারদ। আজ কলকাতায় আকাশ থাকবে পরিস্কার। রাতের তাপমাত্রা কমবে আরও। দক্ষিনবঙ্গেও নামবে পারদের তাপমাত্রা। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও আজ আকাশ থাকবে পরিষ্কার। রাতে পারদ নিম্নমুখী। উত্তরবঙ্গের জেলা গুলিতেও চলবে শীতের ব্যাটিং। বঙ্গে ঢুকছে উত্তুরে-পশ্চিমী বাতাস আর তার জেরেই নামছে পারদ। এদিকে উত্তরবঙ্গে বাতাসে জলিয় বাস্প থাকায় রয়েছে কুয়াশার সম্ভাবনা।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য খুশির খবর ,এখন মাটির স্বাস্থ্য পরিক্ষা করতে লাগবে মাত্র ৯০ সেকেন্ড

প্রসঙ্গত, এতটা পারদ পতন খুব কমই দেখেছে বঙ্গবাসী। এর আগে ২০০৫ সালে এক ধাক্কাই নেমেছিল তাপমাত্রার পারদ। তখন তাপমাত্রা হয়েছিল ১৮.২ ডিগ্রি। আর তারপর ২০১৬ সালে এই তাপমাত্রা হয় ১৮.৬ ডিগ্রি। আবহাওয়া অফিসের সংবাদ অনুযায়ী শীতের দাপট আবার বাড়বে। তবে ঝলমলে রোদও উপভোগ করতে পারবে বাংলা। পাশাপাশি আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে। আগামী বেশ কিছুদিন আকাশ থাকবে পরিষ্কার।

Published On: 17 December 2021, 10:26 AM English Summary: The temperature drop from today in west Bengal

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters