রাজ্য জুড়ে হালকা শীতের আমেজ মাটি করতে পারে বঙ্গোপসাগরে তৈরি ঘুর্ণাবর্ত

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ পশ্চিমবঙ্গে আপাতত ভোরে এবং রাতে শীত শীত ভাব বহাল থাকবে।কারন বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি। যার প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গেও।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপ শক্তিশালী হলে এ রাজ্যে তাপমাত্রার পরিবর্তন হতে পারে। তবে আপাতত বাংলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

কয়েকদিন ধরেই কলকাতা-সহ গোটা রাজ্য জুড়ে হালকা শীতের আমেজ। তবে, তাপমাত্রা তেমনভাবে না কমলেও, আবহাওয়া বেশ মনোরম গোটা রাজ্য জুড়েই। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৩ থেকে ৯৬ শতাংশ। বৃষ্টি হয়নি।

আরও পড়ুনঃ জেলায় জেলায় নামছে পারদ,তবে কি শীতের আগমন ঘটতে চলেছে?

আজকের আবহাওয়া কেমন থাকবে ?

সর্বোচ্চ তাপমাত্রা : ২৯.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২০.১° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৩%

আরও পড়ুনঃ সিত্রাংয়ের পরেই রাজ্যে ঠান্ডা আবহাওয়া,কবে থেকে পড়বে ঠাণ্ডা ?

ইতিমধ্যেই জেলায় জেলায় তাপমাত্রার পারদ পড়তে শুরু করেছে।তবে আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের সব জেলার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া আবহাওয়া শুষ্ক থাকবে।

এই মুহূর্তে আগামী ৪ থেকে ৫ দিন পশ্চিমবঙ্গে উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। বঙ্গোপসাগরে সিস্টেম কোনও না থাকায় দক্ষিণা বাতাসের প্রভাব কমবে। এর পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমবে। এই মুহূর্তে রাজ্যের আবহাওয়া শুষ্কই থাকবে।

তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই। পশ্চিমবঙ্গেও এর প্রভাবে আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা দেখতে পাচ্ছেন না আবহবিদরা। তাঁরা জানিয়েছেন, দক্ষিণের এই নিম্নচাপ যদি শক্তিশালী হয়, তবে বাংলায় তাপমাত্রার কিছুটা পরিবর্তন হতে পারে।

Published On: 07 November 2022, 11:18 AM English Summary: The vortex formed in the Bay of Bengal may bring mild winter over the state

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters