তাপপ্রবাহ থেকে মুক্তি, (Rainfall start in South Bengal) দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টিপাত

Sunday, 05 July 2020 11:38 AM

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয় রয়েছে। ফলে দক্ষিণ পশ্চিম বাতাসের সাথে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকেছে। এর প্রভাবেই অতি ভারী বৃষ্টি হতে চলেছে সিকিম ও উত্তরবঙ্গে। বিগত কয়েকদিনে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ হলেও কাল থেকে কমেছে তাপমাত্রা। আকাশ রয়েছে মেঘলা, তাপপ্রবাহ থেকে মিলেছে মুক্তি, শুরু হয়েছে হালকা বৃষ্টিপাত। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেন্টিগ্রেড এবং বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৬০%।

পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত (Rainfall in WestBengal)–

পশ্চিমবঙ্গের উত্তরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গেও, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামেও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আজ মালদহ এবং দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে বলে পূর্বাভাস রয়েছে। রবিবার ও সোমবারেও উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং –এ ভারী বৃষ্টির পূর্বাভাস (৭০-১১০ মিমি) রয়েছে। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে এবং দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত আবার আজ থেকে শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

অন্যান্য রাজ্য (Others state)-

বর্ষার প্রভাবে আজ মুম্বই, গুজরাট, কোঙ্কন ও গোয়া, মধ্য ও উত্তর ভারতের অনেক রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী কয়েক ঘন্টার মধ্যে ২০ টিরও বেশি রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বিহার ও ঝাড়খণ্ডে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, আগ্রা, এলাহাবাদ হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে গুজরাট, উত্তর প্রদেশ এবং রাজস্থানে। তামিলনাড়ু, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু অংশে পূর্ব ও কেন্দ্রীয় অংশে কিছু জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশ এবং পশ্চিম রাজস্থানে আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্য প্রদেশ, ছত্তিশগড়, বিহার, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, কেরল, লাক্ষাদ্বীপ এবং বিদর্ভ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। পঞ্জাব, হরিয়ানা, উত্তর রাজস্থান, সৌরাষ্ট্র এবং কচ্ছ ও দিল্লিতে আবহাওয়া শুষ্ক থাকলেও রয়েছে হালকা বৃষ্টির সম্ভবনা।

Image Source - Google

Related Link -  প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) – এবার বাড়ি করার জন্য প্রায় ৩ লক্ষ টাকা ভর্তুকি দেবে সরকার

আজকের আবহাওয়া – একদিকে বাতাসে বাড়ছে আর্দ্রতার পরিমাণ কিন্তু এই রাজ্যগুলিতে অব্যাহত বৃষ্টিপাত (Rainfall in these states)

মেষপালন (Sheep Farming) করে আজ লক্ষাধিক মুনাফা অর্জন করছেন এই কৃষক

English Summary: Today's weather- Rainfall start in South Bengal

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.