আজকের আবহাওয়া – একদিকে বাতাসে বাড়ছে আর্দ্রতার পরিমাণ কিন্তু এই রাজ্যগুলিতে অব্যাহত বৃষ্টিপাত (Rainfall in these states)

Saturday, 04 July 2020 12:24 PM

জুলাই মাসের শুরুতেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাতাসে তাপপ্রবাহ যেন বেড়েই চলেছে। বর্ষার বৃষ্টিতে বেশ স্বস্তিদায়ক পরিবেশের সৃষ্টি হলেও এখন তাপমাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশী থাকায় এক দমবন্ধকর গুমোট অবস্থার সৃষ্টি হয়েছে। তবে উত্তরবঙ্গে বৃষ্টিপাত অব্যাহত থাকায় আবহাওয়া তুলনায় অনেকটাই স্বস্তিজনক। আজ পশ্চিমবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৪ ডিগ্রি সেন্টিগ্রেড। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮৩%। আকাশ কখনও মেঘলা, কখনও রৌদ্রোজ্জ্বল। তবে আজ দক্ষিণবঙ্গে কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

বিগত বৃহস্পতিবার বিহারে বৃষ্টিপাতে আটটি জেলায় ২৬ জন মানুষ বজ্রপাতে প্রাণ হারিয়েছেন।পাটনা, সমস্তিপুর, পূর্ব চম্পারণ, পশ্চিম চম্পারণ, শেওহর, কাটিহার, মাধেপুরা ও পূর্ণিয়া জেলায় মৃত্যু হয়েছে বেশ কিছু জনের। এর মধ্যে পাটনায় বাজ পড়ে মৃত্যু হয়েছে ছ-জনের। এর আগে ৩০ জুন, মঙ্গলবার বিহারে পাঁচ জেলায় বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছিল।  

ভারী বৃষ্টির পূর্বাভাস এই রাজ্যে (Heavy rainfall allert)- 

আইএমডি দফতরের তথ্য অনুযায়ী, মুম্বইয়ে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আবহাওয়া অধিদফতর (আইএমডি) শনিবার মুম্বই ও আশেপাশের অঞ্চলে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এ ছাড়া রায়গড় ও রত্নগিরিতে ভারী বৃষ্টির জন্য রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতর জানিয়েছে যে, শনিবার মুম্বই, পালঘর, থানায় এবং রায়গড় জেলায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হতে পারে। আইএমডি-র পূর্বাভাস অনুসারে, মুম্বই, রত্নগিরি এবং রায়গড়ে আগামী ২৪ ঘন্টা অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর-পশ্চিম ভারতেও রয়েছে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভবনা।

আসামে বন্যায় অনেক মানুষের ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী মোদী এই মহামারীর সময়েও সকলের উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। আসামে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারদের ২ লক্ষ টাকার ত্রাণ ঘোষণা করেছেন তিনি।

আজ বৃষ্টিপাতের সম্ভবনাময় অঞ্চল –

পশ্চিমবঙ্গ, উপ-হিমালয়, মেঘালয় এবং আসামের কিছু অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।বিহার, উত্তর-পশ্চিম মধ্য প্রদেশ, কেরালার কিছু অংশ, উপকূলীয় সংলগ্ন উত্তর-পূর্ব উত্তর প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, কর্ণাটক, কোঙ্কন-গোয়া, উত্তরাখণ্ড, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, উত্তর তামিলনাড়ুতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Image Source - Google 

Related Link - প্রধানমন্ত্রী কুসুম যোজনা (PM Kusum Yojana)- সরকারের ভর্তুকিতে শুরু কৃষকদের সোলার পাম্প বিতরণ

বাড়িতে বসেই এই ব্যবসা (Broom Making Business) শুরু করুন, মাসের শেষে প্রচুর উপার্জনের সুযোগ

দেশীয় বাজারে বাড়ছে ট্রাক্টর বিক্রির চাহিদা (Tractor sales is increasing)

English Summary: Today's Weather -Humidity in the air is increasing but continued rainfall in these states

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.