আবহাওয়া সতর্কতা! বৃষ্টির কারণে দেশের অনেক রাজ্যে হলুদ সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

Wednesday, 14 April 2021 11:41 AM
Weather update (Image Credit - Google)

Weather update (Image Credit - Google)

ভারতীয় আবহাওয়া অধিদফতর দেশের অনেকগুলি রাজ্য সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে। জাতীয় আবহাওয়ার পূর্বাভাস কেন্দ্রের মতে, দক্ষিণ উপদ্বীপে ঘূর্ণিঝড় সঞ্চালনের কারণে, ভারতের দক্ষিণ-পশ্চিম উপদ্বীপ অঞ্চলে আগামী ৫ দিনের মধ্যে ঝড়ো বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা সহ ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। তা ছাড়া, রাজস্থানে আবারও পশ্চিমা ঝঞ্ঝা সক্রিয় হতে চলেছে। এই কারণে, রাজ্যের আবহাওয়া ১৫ ই এপ্রিল থেকে পরিবর্তিত হবে।

এ কারণে আবহাওয়া অধিদপ্তর রাজ্যের বিভিন্ন অঞ্চলে বজ্রঝড় ও বৃষ্টির সম্ভাবনা প্রকাশ করেছে। একই সাথে, দক্ষিণ-পশ্চিম বর্ষা, যা জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশে ৭৫ শতাংশের বেশি বৃষ্টিপাতের অবদান রাখে, এই বছর স্বাভাবিক থাকবে। ভৌগলিক ঝুঁকির ভিত্তিতে উত্তর-পূর্ব অঞ্চলের অংশগুলির পাশাপাশি উত্তর ভারতে এই মৌসুমে কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনাও রয়েছে।  

দেশব্যাপী মরসুমী সিস্টেম -

বর্তমানে পশ্চিমা ঝঞ্ঝা পূর্ব দিকে এগিয়ে চলছে। উত্তর আফগানিস্তান এবং উত্তর পাকিস্তানের সংলগ্ন অংশগুলিতে পশ্চিমা ঝঞ্ঝা অব্যাহত রয়েছে। এটি ১৪ ই এপ্রিল থেকে পশ্চিম হিমালয়ের উপর প্রভাব ফেলতে শুরু করবে। দক্ষিণ-পশ্চিম রাজস্থান জুড়ে ঘূর্ণিঝড়ের প্রচলন দেখা যায়। আর একটি ঘূর্ণিঝড় রয়েছে ওড়িশার অভ্যন্তরে। অপর একটি ঘূর্ণিঝড় রয়েছে অভ্যন্তর তামিলনাড়ু জুড়ে। ঘূর্ণিঝড় বাতাসের এই অঞ্চল থেকে, একটি নিম্নচাপের রেখা কোঙ্কন এবং গোয়ার মধ্য দিয়ে কেরালা এবং অভ্যন্তর কর্ণাটকের মধ্য দিয়ে যাচ্ছে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ -

পরের ২৪ ঘন্টার মধ্যে, কেরল, উপকূলীয় কর্ণাটক এবং দক্ষিণ তামিলনাড়ুর কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। অরুনাচল প্রদেশ, দক্ষিণ মধ্য মহারাষ্ট্র, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তেলেঙ্গানা এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশে এক বা দুটি জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - আগামী ৪ দিন ব্যাপী ভারী বৃষ্টির সম্ভবনা দেশ জুড়ে, জানুন আবহাওয়ার পরিস্থিতি

জম্মু ও কাশ্মীর, গিলগিট, বালুচিস্তান ও মুজাফফারাবাদ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে এবং পাহাড়ের উপরও হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, দক্ষিণ ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং মারাঠওয়াদায় এক বা দুটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। আগামীকাল থেকে তেলঙ্গানা ও অভ্যন্তরীণ কর্ণাটকে বৃষ্টির তীব্রতা বাড়বে।

আরও পড়ুন - বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দফতর! জানুন আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া

English Summary: Weather alert! IMD issued yellow warnings in many parts of the country due to rains

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.