Cyclone Taukate -র কী প্রভাব রয়েছে আমাদের রাজ্য তথা কলকাতায়?

Sunday, 16 May 2021 11:24 AM
Cyclone Taukate

Cyclone Taukate

আবহাওয়াবিদদের অনুমান অনুযায়ী এরাজ্যে সরাসরি প্রভাব নেই | এরাজ্যে সরাসরি প্রভাব না থাকলেও জলীয়বাষ্প টেনে নেবে এই ঘূর্ণিঝড়। এর ফলে শুকনো গরম বাড়বে পূর্ব ভারতের রাজ্যগুলিতে।আগামী কয়েকদিনে তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি ও দক্ষিণবঙ্গে সামান্য বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। চোখ রাঙাচ্ছে আরব সাগরের ঘূর্ণিঝড়। গুজরাট উপকূলেই আছড়ে পড়বে মঙ্গলবার বিকেলে বলেই অনুমান ।

মরসুমের প্রথম ঘূর্ণিঝড় তৈরি হয়েছে আরব সাগরে। মায়ানমারের দেওয়া এই ঘূর্ণিঝড়ের নাম TAUKTAE (বাংলায় উচ্চারণ টাউকটে ) দক্ষিণ-পূর্ব আরবসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। এই ঘূর্ণিঝড় পরিণত হবে চরম শক্তিশালী ঘূর্ণিঝড়ে। উত্তর উত্তর পশ্চিম দিকে এটি অগ্রসর হবে। এখন পর্যন্ত এর অভিমুখ গুজরাট উপকূল। ১৮ ই মে মঙ্গলবার সন্ধ্যায় এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। এখনো পর্যন্ত যা অভিমুখ আছে মঙ্গলবার বিকেল বা সন্ধ্যায় গুজরাটের পোরবন্দর ও নালিয়ার মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগের প্রবেশ করার সময় এর গতিবেগ সর্বোচ্চ ১১৫ কিলোমিটার হতে পারে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ এবং গরম বাড়বে । সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস৷ গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯৩ শতাংশ। শনিবার সকাল থেকে আকাশ পরিষ্কার হওয়ায় গরম বাড়বে রাজ্যে। আরব সাগরের ঘূর্ণিঝড় জলীয়বাষ্প টেনে নেওয়ায় আগামী কয়েকদিনে গরম বাড়বে। আগামী তিন-চারদিনের ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

 আরও পড়ুন - Tauktae Update - অবিচ্ছিন্ন বৃষ্টিপাত, লাল সতর্কতা জারি করল আইএমডি

উত্তরবঙ্গের  দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি র সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এবং ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা পাঞ্জাব ও হরিয়ানা তে। ভারী বৃষ্টি হতে পারে উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশেও । আগামী চার পাঁচদিন তাপপ্রবাহের কোন সম্ভাবনা নেই দেশে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - কিছুক্ষণের মধ্যেই আবারও রাজ্য জুড়ে বৃষ্টিপাত, আবহাওয়া দফতর জারি করল সতর্কতা

English Summary: What is the effect of Cyclone Taukate in our state i.e. Kolkata?

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.