Tauktae Update - অবিচ্ছিন্ন বৃষ্টিপাত, লাল সতর্কতা জারি করল আইএমডি

Saturday, 15 May 2021 07:08 PM
Tauktae Update (Image Credit - Google)

Tauktae Update (Image Credit - Google)

টাউকটে বর্তমানে কেরালার সমুদ্রের উপকূলবর্তী অংশে অবস্থান করছে। এর্নাকুলাম জেলার উপকূলীয় গ্রাম চেলানামে এই মারাত্মক ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রায় বন্যার পরিস্থিতি দেখা দিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া অবিচ্ছিন্ন বৃষ্টিপাত এবং সমুদ্রের প্রবল জলোচ্ছ্বাসের ফলে গ্রামের বেশ কয়েকটি বাড়ি ইতিমধ্যে জলের নিচে রয়েছে, গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ভারত আবহাওয়া অধিদফতর (IMD) শনিবার অর্থাৎ আজ জানিয়েছে যে, আরব সাগরের উপর গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় টাউকটে তীব্র আকার ধারণ করেছে এবং সম্ভবত মে মাসের ১৮ তারিখে পোরবন্দর ও নালিয়ার মধ্যে গুজরাট উপকূল অতিক্রম করতে পারে। তবে কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট এবং মহারাষ্ট্র উপকূলীয় অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে আইএমডি-র পক্ষ থেকে।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, এই ঘূর্ণিঝড় টাউকটে ক্রমশ শক্তিশালী হচ্ছে এবং ১৬ ই মে থেকে ১৮ ই মে পর্যন্ত এর প্রভাবে মারাত্মক ঘূর্ণিঝড় হবে।

বেলা ১ টা ৪৫ মিনিটে প্রকাশিত একটি বুলেটিনে আইএমডি বলেছিল, “টাউকটে পরবর্তী ৬-১২ ঘন্টার মধ্যে খুব মারাত্মক ঘূর্ণিঝড় ঝড়ের আকার ধারণ করতে চলেছে এবং আগামীকাল তা আরও তীব্রতর হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্ভবত ১৮ ই মে বিকেলে বা সন্ধ্যায় পোরবন্দর ও নালিয়ার মধ্যবর্তী গুজরাট উপকূল অতিক্রম করে এই ঝড় উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রস্তুতি নিরীক্ষণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার একটি গুরুত্বপূর্ণ সভা করছেন বলে সরকারী সূত্র জানিয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ সরকারী বিভাগের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে যোগ দেবেন বলে তারা জানিয়েছে।

ঘূর্ণিঝড়ের সতর্কতার পরে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী মাঠে বেশ কয়েকটি দল মোতায়েন করেছে। এনডিআরএফ ডিজি, এএনআইকে বলেছেন, কমপক্ষে ২৪ টি দল মোতায়েন রয়েছে এবং ২৯ টি দল গুজরাট, কেরল, কর্ণাটক, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের হয়ে স্ট্যান্ডবাই অবস্থায় রয়েছে।

আরও পড়ুন - আগামী ২৪ ঘন্টার মধ্যেই পশ্চিমবঙ্গ সহ ৬ টি রাহ্যে আবারও বৃষ্টিপাত

নিম্নচাপ তীব্র হওয়ার সাথে সাথে কেরালায় ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। কেরালার অভ্যন্তরীণ অংশে বিশেষত উপকূলীয় অঞ্চলে মুষলধারে বৃষ্টি এবং তীব্র বাতাস বইছে। দক্ষিণের তিরুবনন্তপুরম থেকে উত্তরে কাসারগড অবধি সমুদ্রের উপকূলবর্তী পরিবারকে রাজ্য সরকার দ্বারা স্থাপিত ত্রাণ শিবিরে স্থান আশ্রয় দেওয়া হয়েছে।

আরও পড়ুন - কিছুক্ষণের মধ্যেই আবারও রাজ্য জুড়ে বৃষ্টিপাত, আবহাওয়া দফতর জারি করল সতর্কতা

English Summary: Cyclone Tauktae Update - Uninterrupted rains, red warning issued by IMD

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.