আগামী ২৪ ঘন্টার মধ্যেই পশ্চিমবঙ্গ সহ ৬ টি রাহ্যে আবারও বৃষ্টিপাত

Monday, 10 May 2021 01:04 PM
Rainy Season (Image Credit - Google)

Rainy Season (Image Credit - Google)

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আজ সারা দেশে আবহাওয়া খারাপ থাকবে, বেশীরভাগ রাজ্যেই রাতের দিকে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। জম্মু-কাশ্মীর এবং উত্তর ভারতের হিমাচল প্রদেশ সহ উত্তর ভারতের কিছু অংশ এবং তামিলনাড়ু, পুডুচেরি, কর্ণাটক এবং কেরালা সহ দক্ষিণ ভারতের কিছু অংশে ধূলিঝড় এবং ঝড়ো হাওয়া সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেটের মতে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস (Sky-met-update) -

আবহাওয়া সাথে কৃষি একে অপরের সাথে সম্পর্কিত, তাই কৃষকদের ক্ষেত্রে আবহাওয়া সংক্রান্ত তথ্যের যথাযথ পূর্বাভাসের প্রয়োজন রয়েছে। তাপমাত্রা, সূর্যালোক এবং বৃষ্টিপাত ফসলের উপর গভীর প্রভাব ফেলে। কখনও কখনও আবহাওয়ার কারণে ফসলের ক্ষতিসাধিত হয়। তাই কৃষকদের আবহাওয়া সংক্রান্ত বিষয়ে সতর্ক হতে হবে। আর কিছুদিনের মধ্যেই রাজ্যে অনুপ্রবেশ করতে চলেছে দক্ষিণ-পশ্চিম বর্ষা, যার প্রভাবে চার মাসের জন্য - জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সমগ্র ভারতে বর্ষা মরসুমের সূচনা হবে, যা দেশের বার্ষিক বৃষ্টিপাতের ৭০ শতাংশেরও বেশি। স্কাইমেট –এর রিপোর্ট অনুযায়ী, আগামী ২৪ ঘন্টার মধ্যেই হালকা বৃষ্টিপাত শুরু হতে চলেছে উত্তরের রাজ্যগুলিতে।

গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে যে সকল রাজ্যে -

গত ২৪ ঘন্টা সময়কালে, কোঙ্কন গোয়া, উপকূলীয় কর্ণাটক, উত্তর কেরল এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী বৃষ্টিপাত হয়েছে। উত্তর পূর্ব ভারত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, কেরালার অন্যান্য অংশ, পশ্চিম মধ্য প্রদেশের অংশ এবং ছত্তিশগড়ের অন্য কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে। উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, অভ্যন্তর মহারাষ্ট্র, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষদ্বীপেও কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, দক্ষিণ গুজরাট, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়।

আরও পড়ুন - Weather Update- ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা, অব্যাহত তাপপ্রবাহ

দেশব্যাপী মৌসুমী সিস্টেম -

পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে হিমাচল প্রদেশ এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে আবহাওয়া যথেষ্ট খারাপ থাকবে বলে জানিয়েছে আইএমডি। মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চলে একটি ঘূর্ণিঝড় দেখা গেছে এবং এই ঘূর্ণিঝড়টি মধ্য প্রদেশ থেকে বিদর্ভ হয়ে মারাঠওয়াদার অভ্যন্তরীণ কর্ণাটক পর্যন্ত বিস্তৃত রয়েছে। পূর্ব উত্তর প্রদেশ এবং সংলগ্ন বিহারের মধ্যাংশে অপর একটি ঘূর্ণিঝড় প্রচলন দেখা যায়। আর একটি ঘূর্ণিঝড় প্রচলন ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সংলগ্ন অংশগুলিতে। ঘূর্ণিঝড় সংক্রমণ দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরালার সংলগ্ন অংশগুলিতে।

পরবর্তী ২৪ ঘন্টা সময়কালে সম্ভাব্য আবহাওয়া ক্রিয়াকলাপ -

আগামী ২৪ ঘণ্টার মধ্যে, পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং উপকূলীয় কর্ণাটক, কেরল, বিদর্ভ, সিকিম ও উপ হিমালয় অঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। আসাম, মেঘালয়, ত্রিপুরার কিছু অংশ, দক্ষিণ পূর্ব মধ্য প্রদেশ, উত্তর অভ্যন্তর কর্ণাটক, উত্তর উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং লক্ষদ্বীপের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে।

এছাড়া উত্তর-পূর্ব ভারত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, তেলেঙ্গানা, তামিলনাড়ু, জম্মু ও কাশ্মীর, গিলগিট, বালুচিস্তান, মুজাফফারাবাদ, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু অংশে হালকা বৃষ্টিপাত হতে পারে।

আরও পড়ুন - পশ্চিমবঙ্গে কবে আসতে চলেছে বর্ষা? কি বলছে আবহাওয়া অধিদফতর

English Summary: In the next 24 hours, it will rain again in 6 states including West Bengal

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.