Weather Update- ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা, অব্যাহত তাপপ্রবাহ

Friday, 30 April 2021 09:58 AM
Western cyclone (Image Credit - Google)

Western cyclone (Image Credit - Google)

দেশের অনেক জায়গায় আবহাওয়ার দ্রুত পরিবর্তন হচ্ছে। এরকম পরিস্থিতিতে ৩০ শে এপ্রিল এবং ১ লা মে পাঞ্জাব, উত্তর হরিয়ানা, উত্তর-পশ্চিম এবং উত্তরপ্রদেশের পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে, সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের।

তবে ৩০ শে এপ্রিল থেকে তাপমাত্রা ধীরে ধীরে হ্রাস পাবে, তাই ১ লা মে থেকে সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নিচে থেকে যেতে পারে। এছাড়াও তেলঙ্গানা ও আশেপাশের অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা কম থাকতে পারে।

ভারত আবহাওয়া অধিদফতরের মতে -

আজ এবং আগামীকাল পশ্চিম হিমালয় অঞ্চল এবং তৎসংলগ্ন উত্তরের সমভূমিতে বজ্র বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি পশ্চিমা ঝঞ্ঝার কারণে কাশ্মীর, লাদাখ, মুজাফফারাবাদ, গিলগিট, বালুচিস্তান, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের উপরের অংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া উত্তর ভারতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকতে পারে।

রাজ্যে বৃষ্টিপাত -

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থানের অনেক জায়গায় বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে উত্তরাঞ্চলের রাজস্থানের বিকানের, জয়পুর এবং ভরতপুরের কিছু অংশে উত্তাপের তীব্রতা দেখা দিতে পারে। এর সাথে, ৩০ শে এপ্রিল অর্থাৎ আজ থেকে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

বিগত ২৪ ঘন্টায়, রাজস্থানের ভরতপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস। জয়পুরের আবহাওয়া কেন্দ্র জয়পুরের মতে, গত ২৪ ঘন্টায় সর্বাধিক তাপমাত্রা ছিল রাজস্থানে এবং গঙ্গানগরে তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন - Weather Update- পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে ৩ রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, ২৯ শে এপ্রিল থেকে একটি নতুন ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স সক্রিয় হয়েছে, যার কারণে যোধপুর এবং উদয়পুর এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকবে। এর সাথে প্রবল বাতাস এবং ধূলিঝড় ও বৃষ্টির সম্ভবনাও রয়েছে।

আরও পড়ুন - Weather Update - ঝোড়ো হাওয়া সহ বৃষ্টির সম্ভাবনা এই রাজ্যগুলিতে, জানুন আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতি

English Summary: Weather Update- Temperatures above 40 degrees, continuous heat flow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.