Stihl India Mahindra Tractors

মাত্র ৭৫ পয়সা দাম একটি চারার,২ থেকে ৩ লাখ টাকায় বিক্রি হয়,জানেন কোন ঘাস? শিখে নিন চাষ পদ্ধতি

লেমন গ্রাস এমনি একটি কৃষিজ ফসল যাকে দেখতে অনেকটা সাধারণ জংলি ঘাসের মতো লাগে, কিন্তু আমাদের মধ্যে অনেক কম লোকই জানে যে লেমন

KJ Staff
KJ Staff
লেমন গ্রাস । Photo Credit:Mokkie

কৃষিজাগরন ডেস্কঃ লেমন গ্রাস এমনি একটি কৃষিজ ফসল যাকে দেখতে অনেকটা সাধারণ জংলি ঘাসের মতো লাগে, কিন্তু আমাদের মধ্যে অনেক কম লোকই জানে যে লেমন গ্রাস মানব শরীরের পক্ষে কতখানি উপকারী, এবং এর বাজার মূল্য অন্যান্য হার্বস এর তুলনায় অনেকটাই বেশি এবং সেই সাথে এর চাহিদাও ব্যাপক।বাজারে এর চাহিদাও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে।সাধারন চাষের থেকে এই লেমন গ্রাস চাষ অনেকটাই লাভজনক।তবে ভাবে ব্যবসায়িক চাষের আগে কিছু জিনিস জেনে নেওয়া খুবই গুরুত্ব পূর্ন।  

লেমনগ্রাস কী ?/ what is lemongrass

উষ্ণমণ্ডলীয় কয়েকটি দেশে লেমনগ্রাসের চাষ হয়৷ ভারত, থাইল্যান্ড, ভিয়েতনামে এর ব্যবহার বহুল পরিমাণে হয়ে থাকে৷ কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশের কিছু অংশে, অসমে এর চাষ হয়ে থাকে৷  এই লেমনগ্রাসে রয়েছে, ভিটামিন এ, বি ১, বি ২, বি ৩, বি ৫, বি ৬, ভিটামিন সি, ফোলেট, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, কপার, লোহা, জিঙ্ক৷

লেমন গ্রাস এর দাম/price of lemon grass plant

এক একর জমিতে এই ফসল চাষ করলে সহজেই বছরে ২ থেকে ৩ লাখ টাকা আয় করা যায়। একবার চারা রোপণ করা হলে, পরবর্তী সাত বছর কৃষককে আর চারা রোপণ করতে হয় না। এই চাষে জলেরও প্রয়োজনও তেমন হয় না।Lemon Grass চাষের জন্য এক একটি চারা গাছের দাম মাত্র ৭৫ পয়সা। এছাড়া অন্য ফসলের তুলনায় এই ফসলে তেমন রোগ হয় না। ফলে কৃষকদের ক্ষতির আশঙ্কাও কম।

আরও পড়ুনঃ লেমন ঘাসের চাষ করেন উপার্জন করুন অতিরিক্ত অর্থ

লেমন গ্রাস কোথায় পাওয়া যায়

আপনি আপনার নিকটবর্তী যেকোন নার্সারি থেকে এর চারা সংগ্রহ করতে পারেন ।অথবা আপনার নিকটবর্তী কৃষি বিজ্ঞান কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করলে ভালো জাতের লেমন গ্রাস সংগ্রহ করতে পারেন।

লেমন গ্রাস চাষে কত লাভ হয়

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, লেবু ঘাস একবার কোনও জমিতে লাগালে তার গোড়া থেকেই নতুন করে গাছ জন্মায়, ফলে চাষে খরচ কম হয়। আর এই ধরণের সুগন্ধি ঘাস থেকে চা তৈরি ছাড়াও মূলত তেল নিষ্কাশন করা হয়, যা পারফিউম তৈরিতে ব্যবহৃত হয়। প্রতি হেক্টর জমিতে লেবু ঘাস চাষ করলে ১৫ থেকে ২০ টন ঘাস উৎপন্ন হয়।

এই ১৫-২০ টন ঘাস থেকে প্রায় ২০০ থেকে ২৫০ লিটার তেল পাওয়া যায়। আর বাজার মূল্য অনুযায়ী, এর প্রতি লিটার তেলের দাম ১৮,০০০-২০,০০০ টাকা। যে যন্ত্রের মাধ্যমে এর তেল নিষ্কাশন করা হয়, সেই যন্ত্রটিরও মূল্য কম। অর্থাৎ এর চাষে কৃষক অনেকটাই লাভবান হবেন।

আরও পড়ুনঃ ঔষধি গুণে ভরপুর Lemon grass/Citronella/লেবু ঘাস

লেমন গ্রাস বপনের সঠিক সময় কখন ?

মার্চ-এপ্রিল মাস একেবারে সঠিক সময় হলেও, লেমনগ্রাস সারাবছরই চাষ করা যেতে পারে৷ বাজার থেকে শিকড়সহ লেমনগ্রাস কিনে একটা জল ভর্তি পাত্রে এর কাণ্ডগুলি রাখুন৷ দু তিনদিনের মধ্যেই নতুন শিকড় গজাতে শুরু করবে৷ কয়েক সপ্তাহের মধ্যেই এটি টবে লাগানোর জন্য উপযুক্ত হয়ে উঠবে৷ একটি টবে দু-তিনটি চারা লাগাতে পারেন৷ প্রতিদিন নিয়ম করে পরিমিত পরিমাণে জল দিতে হবে৷ দেখবেন এটি যেন আলো-বাতাস পায় ভালোভাবে৷

Published On: 16 January 2024, 06:14 PM English Summary: A seedling costs only 75 paise, it is sold for 2 to 3 lakh taka, do you know which grass? Learn farming methods

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters