এক অনন্য মাশরুম, যা ভাঙলে বা খাওয়ার জন্য জেল হতে পারে! এর উপকারিতা সঞ্জীবনীর থেকে কম নয়

KJ Staff
KJ Staff
এক অনন্য মাশরুম, যা ভাঙলে বা খাওয়ার জন্য জেল হতে পারে! এর উপকারিতা সঞ্জীবনীর থেকে কম নয়

কৃষকদের আয় দ্বিগুণ করতে মাশরুমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনেক রাজ্যের কৃষকরা এখন অতিরিক্ত অর্থ উপার্জনের জন্য চাষের পাশাপাশি মাশরুম ইউনিট স্থাপন করে। এটি এক ধরনের ছত্রাক, যার ফল স্বাস্থ্য ও আয়ের একটি ভালো উৎস। এদের অনেক প্রকার রয়েছে, কিছু বিষাক্ত এবং কিছু স্বাস্থ্যের জন্য উপকারী। এদিকে, এমন একটি জাতও রয়েছে, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, তবে এটি খাওয়া, ভাঙ্গা বা উপড়ে ফেলা অনেক দেশেই নিষিদ্ধ।

আমরা কথা বলছি. দাড়িওয়ালা দাঁত মাশরুম, যা খেলে আপনি সরাসরি জেলে যেতে পারেন। সম্প্রতি ইংল্যান্ডের কর্নওয়ালের হেলিকনের লস্ট গার্ডেনে একই ধরনের মাশরুম পাওয়া গেছে। এখানকার একটি বাগানে এই মাশরুমটি প্রাকৃতিকভাবে বেড়েছে, বাগান কর্মকর্তারা মাশরুম বিশেষজ্ঞদের ডাকলে তারা এই মাশরুমটিকে খাঁচায় বন্দি করে।

এই দাড়িযুক্ত দাঁত মাশরুমটি ইংল্যান্ডের কর্নওয়ালে অবস্থিত হেলিগানের লস্ট গার্ডেনে পাওয়া গেছে, যা দেখতে নরম স্কার্ট বা কুশন কভারের মতো, তবে এটি স্পর্শ করলেও আইনের চোখে ভারী হতে পারে। তাই বিশেষজ্ঞরা একে চারদিক থেকে জালে বন্দি করেছেন। আমরা আপনাকে বলি যে দাড়িযুক্ত দাঁত মাশরুম এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকার অনেক অঞ্চলে পাওয়া যায়। আগস্ট থেকে নভেম্বরের মধ্যে এই মাশরুম উৎপাদন করা হয়। শুরুতে এর গন্ধ কস্তুরীর মতো হলেও আকার বাড়ার সাথে সাথে এর গন্ধের পরিবর্তন হয়। ব্রিটেনে এই মাশরুম ছিঁড়ে ফেলা, খাওয়া বা উপড়ে ফেলা আইনত অপরাধ।

এই মাশরুমে অনেক ঔষধি গুণ রয়েছে। এই মাশরুম শুধু চীন ও জাপানেই খাওয়া হয় না, এটি ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়। গবেষণা অনুসারে, এই মাশরুম স্মৃতিশক্তি হ্রাস, বিষণ্নতা, উদ্বেগ, স্মৃতিভ্রংশ, স্নায়বিক রোগ এবং ক্যান্সারের চিকিৎসায়ও কার্যকর। এই মাশরুম খেলে শক্তি ও স্মৃতিশক্তি বাড়ে।

আরও পড়ুনঃ  Agri Business: এই চমৎকার ব্যবসা করতে সরকার থেকে ১০ লক্ষ টাকা ভর্তুকি পাওয়া যাবে

Published On: 22 November 2022, 05:44 PM English Summary: A unique mushroom Which can become jail if broken or eaten

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters