জেনে নিন কালো আখের গুন সম্পর্কে,কৃষকরা কালো আখ চাষ করে ভালো মুনাফা অর্জন করতে পারবেন,রইল বিস্তারিত

Saikat Majumder
Saikat Majumder
কালো আখ

আপনি হয়ত সবুজ আখ দেখেছেন এবং খেয়েছেনও , কিন্তু কখনও কি কালো আখের কথা কি শুনেছেন। হ্যাঁ, যেভাবে বাজারে বাঁধাকপি, আলু, বেগুন ইত্যাদি উন্নত জাত দেখা যাচ্ছে। একইভাবে উন্নত জাতের আখও গরমে বেশ হৈচৈ ফেলে দিয়েছে ।

গরম কালে  আখের চাহিদা অনেক গুন বেড়ে যায় । চিনির জন্য় আখের চাহিদা সবসময় থাকলেও গ্রীষ্মকালে এর চাহিদা অনেক বেড়ে যায়। কারণ গরমে আখের মিষ্টি ও সতেজ রস। আখের অনেক উপকারিতা রয়েছে তবে আজ আমরা কালো আখ এবং এর উপকারিতা সম্পর্কে কথা বলব।

আরও পড়ুনঃ এই ফুলটি খুব বিশেষ, একবার ফোটার পর ১২ বছর পর আবার ফোটে! শুধুমাত্র ভারতেই এই ফুল পাওয়া যায়

ভারতে কালো আখের চাষ প্রধানত মধ্যপ্রদেশে হয়। যদিও, কালো আখ মানুষের মধ্যে এতটা জনপ্রিয় হয়ে ওঠেনি, তবে আমরা যদি এর উপকারিতার কথা বলি তবে তা অগণিত। যার কারণে এর চাহিদা হঠাৎ করে বাড়তে শুরু করেছে। আজ এই প্রতিবেদনে  আমরা আপনাকে কালো আখের উপকারিতা সম্পর্কে বলব। 

ব্রণ কমাতে কালো আখের ভূমিকা

প্রায়শই আমাদের মুখে এবং শরীরে কালো ব্রণ বের হয়। এর থেকে পরিত্রাণ পেতে মানুষ কী ব্যবস্থা নেয়, কত টাকা খরচ করে তা অনেকেরই জানা। কিন্তু তাতে খুব একটা প্রভাব পড়ে না। আপনি বা আপনার পরিচিত কেউ যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনি তাকে কালো আখ খাওয়ার পরামর্শ দিতে পারেন। এটি ব্রণ দূর করে এবং এটিকে বাড়তে বাধা দেয়।

কালো আখ বলিরেখা দূর করে

বয়স বাড়ার সাথে সাথে মুখে বলিরেখা দেখা দেয়। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে প্রতিদিন কালো আখের রস পান করুন। এতে আপনার ত্বক টানটান হয়ে যাবে এবং কোনো বলিরেখা থাকবে না। মুখে দামি ক্রিম ও ওষুধ ব্যবহারের চেয়ে প্রতিদিন ১ গ্লাস কালো আখের রস পান করলে আপনি আরও ভালো ফল পাবেন।

গরম থেকে মুক্তি পেতে কালো আখের ভূমিকা

গরমকালে আমরা অত্য়ন্ত ক্লান্ত হয়ে পড়ি। অতিরিক্ত তাপমাত্রার কারণে অস্বস্তি বাড়তে থাকে । এর ফলে আমরা খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পরি। এমন পরিস্থিতিতে আপনি বাজারে পাওয়া অনেক এনার্জি ড্রিংক খেয়ে থাকেন, এই এনার্জি ড্রিংক থেকে আপনি হয়ত তাৎক্ষনিক এনার্জি পান । কিন্তু এগুলি  আপনার শরীরের অনেক ক্ষতি করে। এগুলি আপনার শরিরে চিনির মাত্রা হঠাৎ করেই বাড়িয়ে দেয়। তাই তাৎক্ষণিক শক্তির জন্য কালো আখের রস পান করতে পারেন।যেকোনো রাস্তার মোড়ে আপনি এটি সহজেই পাবেন এবং এটি পান করতেও খুব সুস্বাদু। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

আরও পড়ুনঃ নীল আলু চাষ করে তাক লাগালেন কৃষক! দেখছেন লাভের মুখ

কালো আখ ওজন কমাতে সহায়ক

আমরা সবাই জানি যে মিষ্টি খেলে ওজন বাড়ে যায়, তবে এটি সবসময় হয় না। কালো আখ খেলে আপনি সহজেই আপনার ওজন বৃদ্ধি রোধ করতে পারেন। প্রতিদিন সীমিত অনুপাতে এটি খাওয়া আপনার ক্রমবর্ধমান ওজন রোধ করতে সহায়তা করবে ।

Published On: 24 March 2022, 04:17 PM English Summary: About the quality of black sugarcane, you can make a good profit by cultivating black sugarcane, here are the details

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters