আসামের লাল চাল ছড়াচ্ছে বিদেশের মাটিতে, জেনে নিন এর বিশেষত্ব

 রুপালী দাস
রুপালী দাস
আসামের লাল চাল ছড়াচ্ছে বিদেশের মাটিতে, জেনে নিন এর বিশেষত্ব

ভারত একটি কৃষিপ্রধান দেশ, গম থেকে আখ এবং ধান থেকে জোয়ার পর্যন্ত সবকিছু এখানকার কৃষকরা চাষ করে এবং বিশ্বের সমস্ত দেশে রপ্তানি করে এবং সেখানকার লোকদের খাওয়ানোর কাজ করে। ভারতে, যদি আমরা শুধুমাত্র ধানের কথা বলি, তবে এটি ব্যাপকভাবে উত্পাদিত হয় এবং  এখানে 15 টি  জাতের ধানও জিআই ট্যাগ পেয়েছে।

যার কারণে ভারতে উৎপাদিত ধানের চাহিদা সারা বিশ্বে সবসময়ই থাকে। এই জনপ্রিয় জাতগুলির মধ্যে একটি হল আসামের লাল চাল। এটি ব্রহ্মপুত্র উপত্যকায় জন্মে এবং এর বিশেষ বিষয় হল এটি সম্পূর্ণ রাসায়নিকমুক্ত। আজকের নিবন্ধে, আমরা লাল চাল এবং এর বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলব।

লাল চালের বিশেষত্ব কি

আসামের ব্রহ্মপুত্র উপত্যকায় উৎপন্ন এই ধানকে  বলা হয় ' বাও-ধন ' । এটি সম্পূর্ণরূপে রাসায়নিক সার ছাড়াই জন্মায় এবং মূলত আসামের খাদ্য সংস্কৃতিতে ব্যবহৃত হয়। এর বিশেষত্ব সম্পর্কে কথা বললে, এটি শুধুমাত্র আয়রনে সমৃদ্ধ। যা আমাদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। 

আমেরিকাতেও এর চাহিদা রয়েছে।

বাণিজ্য ও শিল্প মন্ত্রকের দেওয়া একটি তথ্য অনুসারে , 2021 সালের মার্চ মাসে  আসামের ব্রহ্মপুত্র উপত্যকায় জন্মানো লাল চাল আমেরিকায় রপ্তানি করা হয়েছিল। যা হরিয়ানায় জন্মে। আমেরিকায় এই চাল ব্যবহারের পর সেখানকার সরকারের পক্ষ থেকে অনেক ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

আরও পড়ুনঃ  খরিফ ধানের বীজ সংগ্রহ,চিকিৎসা এবং বীজতলা প্রস্তুতি

কৃষকদের আয় বৃদ্ধিতে সহায়ক হবে

লাল চাল রপ্তানি বিষয়ে এপেডা সভাপতি ডাঃ এম আঙ্গামুথু গণমাধ্যমের সাথে আলাপকালেবলেন,  লাল চাল রপ্তানি বাড়লে কৃষকদের আয় বাড়বে । কারণ বাজারে লাল চালের চাহিদা বেশ ভালো। একই সঙ্গে আঙ্গামুথু লাল চালের বিক্রি বাড়ার সঙ্গে সঙ্গে ব্রহ্মপুত্রের প্লাবন সমভূমির কৃষক পরিবারের আয় বাড়বে বলেও আশাবাদ ব্যক্ত করেন।  

আরও পড়ুনঃ  Sandalwood Farming: চন্দন চাষে এই বিষয়গুলি মাথায় রাখুন, মুনাফা হবে কোটিতে

Published On: 07 June 2022, 04:09 PM English Summary: Assam's red rice is spreading in foreign lands, find out its specialty

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters