Stihl India Mahindra Tractors

মিউচুয়াল ফান্ডের থেকে ভালো,১০০ টাকা বিনিয়োগে হতে পারেন কোটিপতি ,কিভাবে?

এতে মুনাফা হয় ৬০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত। শ্বেত চন্দন গাছগুলিকে চিরসবুজ হিসাবে বিবেচনা করা হয়

KJ Staff
KJ Staff
চন্দন গাছ। Photo Credit: Krish Dulal

কৃষিজাগরন ডেস্কঃ চন্দন কাঠের চাষ বেশ লাভজনক, কারন চন্দন কাঠ আমাদের দেশের পাশাপাশি বিদেশেও চাহিদা রয়েছে। চন্দন গাছের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চন্দন কাঠের চাষে আপনাকে যে পরিমাণ অর্থ ব্যয় করবেন, তার থেকে বহুগুণ বেশি অর্থ আপনি উপার্জন করতে পারবেন।

তবে, এর জন্য আপনাকে কমপক্ষে ১৫-২০ বছর দীর্ঘ অপেক্ষা করতে হবে। এতে ব্যয় হয় প্রায় এক লাখ টাকা এবং এতে মুনাফা হয় ৬০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত। শ্বেত চন্দন গাছগুলিকে চিরসবুজ হিসাবে বিবেচনা করা হয়, এর থেকে উত্পাদিত তেল এবং কাঠ ঔষধ তৈরি করতেও ব্যবহৃত হয়। শ্বেত চন্দন কাঠের তেল সাবান, প্রসাধনী এবং আতর সুগন্ধ হিসাবে ব্যবহৃত হয়।

আরও পড়ুনঃ বিশ্বের সবচেয়ে বড় টিউলিপ বাগান কোথায় আছে জানেন?কত ফুল ফোঁটে জানলে অবাক হবেন

চন্দন আবার দুই প্রকারের হয়। শ্বেত চন্দন এবং রক্ত চন্দন দুটিই ঔষধ ও প্রসাধনী শিল্পে ব্যবহার হয়। এর মধ্যে শ্বেত চন্দন এর মূল্য বেশী। শ্বেত চন্দন এর বোটানিকাল নাম সান্টালুম এ্যালবাম। জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত কাটিং পদ্ধতিতে চারা করার উপযুক্ত সময়। তবে পরিপক্ক চারা বছরের যে কোন সময় রোপন করা যায়। চারা রোপনের ক্ষেত্রে একটু উচু জায়গা নির্ধারন করা হয়।

জলবায়ু ও মাটি

মাঝারি বৃষ্টিপাত সহ একটি রৌদ্র অঞ্চল নির্বাচন করুন। প্রচুর রোদে বৃষ্টিপাত হয়, মাঝারি বৃষ্টিপাত হয় এবং কয়েক বছরের মধ্যে আবহাওয়া বেশ শুষ্ক থাকে এমন জায়গায় রোপনের জন্য চন্দন কাঠ খুব উপযুক্ত। পছন্দসই তাপমাত্রা 12 ° -30 ° C এর মধ্যে হয় এক বছরে বৃষ্টিপাত 850-1200 মিলিমিটারের মধ্যে হওয়া উচিত।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য় স্মার্ট চাষ পদ্ধতি শিখে নিলেই আয় হবে দ্বিগুন

অন্য গাছের সঙ্গেই লাগান চন্দন গাছ

উপযুক্ত হোস্ট গাছের কাছে চন্দন গাছ লাগান। চন্দন কাঠ কেবল তখনই সাফল্য লাভ করতে পারে যদি এটি অন্যান্য গাছের কাছে লাগানো হয় যা ধ্রুবক নাইট্রোজেন তৈরি করে (স্থির নাইট্রোজেন), যা এক ধরণের প্রাকৃতিক সার। প্রয়োজনীয় পুষ্টি গ্রহণের জন্য চন্দন কাঠের মূল সিস্টেমটি হোস্ট গাছের মূল পদ্ধতির সাথে সংযুক্ত হবে। আপনি সু-প্রতিষ্ঠিত হোস্টের পাশে যেমন চিরকালীন বাবলা বা কাসুয়ারিনা (আয়রনউড এবং চিংড়ি স্প্রুস সহ ক্রান্তীয় সাইপ্রাসের একটি জিনস) এর পাশে চন্দন গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়।

প্রসঙ্গত,২০২২ সালে পশ্চিমবঙ্গ সরকারের আয় বাড়াতে অভিনব পন্থা অবলম্বন করেছিল। আয় বাড়ানোর লক্ষ্যে রাজ্যের বনাঞ্চলে কয়েক লক্ষ চন্দন গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যের তরফ থেকে। রাজ্যের বিভিন্ন জঙ্গলে প্রায় ৯০ লক্ষ চন্দন গাছের চারা রোপণের পরিকল্পনা নেওয়া হয় বন দফতরের তরফ থেকে।

Published On: 15 January 2024, 06:44 PM English Summary: Better than mutual fund, you can become a millionaire by investing 100 rupees, how?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters