(Profitable crops) রাজ্যের জলবায়ু অনুসারে কোন ফসল চাষে কৃষকের সবচেয়ে বেশী লাভ হবে, সময় অনুসারে জানুন লাভজনক ফসলের তালিকা

Monday, 07 December 2020 12:01 PM
Millet cereal

Millet cereal

সর্বাধিক লাভজনক এই ফসল চাষে কৃষকের হবে উচ্চ মুনাফা

ভারতে জলবায়ু অনুসারে তিন ধরণের ফসল চাষ হয়- রবি, খরিফ এবং জায়েদ ফসল।

১) রবি ফসল - এগুলি হ'ল শীতকালীন বপন করা ফসলসমূহ। গম, বার্লি, সরিষা, মটর ইত্যাদি।

২) খরিফ শস্য - এগুলি হ'ল বর্ষায় বপন করা ফসলাদি, যেমন ধান, জোয়ার, বাজরা, সয়াবিন, আখ, ডাল ইত্যাদি।

৩) জায়েদ ফসল - গ্রীষ্মে-বপন করা ফসল কুমড়ো, করলা, তরমুজ, শসা ইত্যাদি এই ফসলের অন্তর্গত।

এখন, ভারতের সবচেয়ে লাভজনক নগদ ফসল কোনটি, কোন কোন ফসল চাষে কৃষকের দ্বিগুণ মুনাফা হবে, তার তালিকা দেখে নিন -

১) গম -

গম ভারতের অন্যতম লাভজনক নগদ শস্য। এটি একটি রবি শস্য এবং উত্তর ও উত্তর-পশ্চিম ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যশস্য গম। অন্যান্য প্রধান ফসলের তুলনায় গমের চাষ সত্যিই সহজ। উচ্চতর অভিযোজনযোগ্যতা হওয়ায় বিভিন্ন জলবায়ুতে বিভিন্ন জাতের গম চাষ হয়। ৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা গম বৃদ্ধির পক্ষে অনুকূল এবং নিষ্কাশিত দোআঁশ মাটি গম চাষের উপযুক্ত।

Kharif crop

Kharif crop

২) ধান -

ধান ভারতের সর্বাধিক জনপ্রিয় ফসল এবং প্রায় সর্বত্র এর চাষ হয়। চিনের পরে ভারত ধানের দ্বিতীয় বৃহত্তম উত্পাদক। এটি একটি খরিফ ফসল। ধান ভারতের প্রায় প্রতিটি রাজ্যেই বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিতে খাদ্য হিসাবে গ্রহণ করা হয়, বিভিন্ন জাতের পরিবেশগত অবস্থাতেই এটি জন্মাতে পারে। ধান চাষের জন্য উপযুক্ত তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস। উন্নত ফলনের জন্য শ্রী, সুধা ইত্যদি ধানের বিভিন্ন চাষ পদ্ধতি রয়েছে।

৩) সরিষা -

শুষ্ক এবং শীতল জলবায়ুতে সরিষা ভালো জন্মায়। ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস হ'ল সরিষা বৃদ্ধির জন্য উপযুক্ত তাপমাত্রার পরিসীমা। সরিষা তৃতীয় সর্বাধিক গুরুত্বপূর্ণ তেলবীজ।

৪) ভুট্টা -

ভুট্টা ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ ফসল। এটি মূলত কর্ণাটক ও অন্ধ্র প্রদেশ সহ ভারতের দক্ষিণাঞ্চলে জন্মে। এটি ২১ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় জন্মাতে পারে।

৫) মিলেটস -

মিলেট ফসলগুলির মধ্যে জোয়ার, বাজরা ইত্যাদি রয়েছে। এগুলি বেশিরভাগ উচ্চ তাপমাত্রা এবং শুষ্কভূমি অঞ্চলে জন্মায়। দো-আঁশ মাটি মিলেট শস্য চাষের জন্য উপযুক্ত।

৬) সুতি -

তুলা সর্বাধিক লাভজনক নগদ শস্য হিসাবে বিবেচিত। তুলা একটি খরিফ ফসল। ফাইবার ফসল তুলার বীজ উদ্ভিজ্জ তেল তৈরিতে ব্যবহৃত হয়। ২১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা তুলো চাষের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

এছাড়া অন্যান্য কিছু লাভজনক নগদ শস্য হ'ল চা, বাঁশ, ক্যাকটাস, মশলা, ঔষধি গাছ, আখ ইত্যাদি।

Image source - Google

Related link - (Complete guide on Saffron Cultivation) জাফরান-এর চাষ, জমি প্রস্তুতি, সেচ, সংগ্রহ, এর ব্যবহার- জাফরান চাষের সম্পূর্ণ তথ্য

English Summary: Climate based which crop will benefit the farmer the most, know the list of profitable crops in time

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.