(whitefly attack) সাদা মাছির আক্রমণে ১০০০০ একর জমির তুলা ফসল নষ্ট, ব্যাপক ক্ষতির মুখে তুলা চাষিরা

Saturday, 12 September 2020 11:19 AM
White fly

White fly

হরিয়ানায় হিশার, ফতেয়াবাদ, জিন্দা ও ভিওয়ানি ইত্যাদি জেলাগুলিতে জলাবদ্ধতার কারণে প্রায় ৫০০০০ একর জায়গায় তুলা চাষে বিরূপ প্রভাব পড়েছে। রাজ্যের প্রায় ৫০,০০০ একর জমির তুলার ফসল সাম্প্রতিক বৃষ্টিপাত এবং জলাবদ্ধতার কারণে নষ্ট হয়ে গেছে। কৃষকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য, সরকারী সূত্র এবং অন্যান্য সূত্র অনুযায়ী জানা গেছে যে, প্রায় ১০,০০০ একর জমির তুলা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

আগস্টের বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতি ছাড়াও, উল্লিখিত জেলাগুলিতে তুলা চাষিরা তুলা ফসলের উপর সাদা মাছির আক্রমণ থেকে উদ্বিগ্ন। হরিয়ানা রাজ্যে বিশেষত হিসারের বারওয়ালা, ফতেয়াবাদের ভূনা এবং ভিওয়ানির তোশাম এবং সিওয়ানি ব্লকের গ্রামগুলিতে আগস্টের শুরুতে ভাল বৃষ্টিপাত হয়েছিল। একদিকে বৃষ্টিপাত সাথে উষ্ণ এবং আর্দ্র আবহাওয়ার কারণে ফসলে কীটপতঙ্গের আক্রমণ দেখা দিয়েছে।

তুলা ফসলে সাদা মাছির আক্রমণ - 

খরিফ -২০২০, হরিয়ানায় রাজ্য জুড়ে ১৪ টি জেলায় প্রায় ৭.৩6 লক্ষ হেক্টর জমিতে তুলা চাষ হচ্ছে বলে জানা গেছে। রিপোর্ট অনুসারে, সিরসা, হিশার, ফতেয়াবাদ, জিন্দ ও ভিওয়ানি জেলায় তুলা চাষ দ্রুতগতিতে চলছে, যথাক্রমে ১.৪৭ লক্ষ হেক্টর, ০.৭২ লক্ষ হেক্টর, ০.৭০ লাখ হেক্টর এবং ০.৮৮ লক্ষ হেক্টর অঞ্চলে এবং ফসলি জমির মোট পরিমাণ যথাক্রমে ২.১০ লক্ষ হেক্টর। প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুদা তুলা চাষিদের জন্য, যারা উইল্টিং ও সাদা মাছির আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সাহায্যের উদ্দেশ্যে প্রতি একরে ৩০ হাজার টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন।

সাদামাছি ১২৫ বছর আগে গ্রীসে প্রথম আক্রমণ করেছিল। ১৯৮৪ সালের পরে ভারতে তুলা ফসলের উপর এটি একটি প্রধান কীটপতঙ্গ হয়ে ওঠে। সাদামাছি ১.০ মিমি দৈর্ঘ্যের একটি কীট। এর আক্রমণে উদ্ভিদে ভাইরাল রোগের সংক্রমণ হয়। সাদামাছি পাতার তলদেশ থেকে রস পান করে। এর আক্রমণে পাতা হলুদ হয়ে যায় এবং কুঁকড়ে যায়। সরকারী তথ্য অনুযায়ী বিগত কয়েক দশক ধরে হরিয়ানায় তুলা উত্পাদন উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এটি ভারতের পঞ্চম বৃহত্তম তুলা উত্পাদনকারী রাজ্য।

ভারতের শীর্ষ দশটি তুলা উত্পাদনকারী রাজ্য :

গুজরাট

মহারাষ্ট্র

এপি এবং তেলেঙ্গানা

কর্ণাটক

হরিয়ানা

এমপি

রাজস্থান

পাঞ্জাব

তামিলনাড়ু

উড়িষ্যা

Image source - Google

Related Link - (PMJDY-PMJJY-PMSBY) ব্যাংক অ্যাকাউন্টে এখন পাবেন সরকারের আরও দুই বিশেষ সুবিধা - জীবন জ্যোতি বীমা যোজনা ও সুরক্ষা বীমা যোজনা

(Potato sowing machine) আলু বপনের এই মেশিন ব্যবহারে কৃষিকাজ হবে আরও দ্রুত সাথে কমবে খরচ

English Summary: Cotton growers are facing loss, 10,000 acres of cotton crops are devastated due to whitefly attack

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.