নারকেল গাছে ফলন কমে যাচ্ছে? ব্যবহার করুন ফিশ অ্যামিনো অ্যাসিড

Sunday, 25 April 2021 09:21 PM
Coconut tree (Image Credit - Google)

Coconut tree (Image Credit - Google)

সমগ্র ভারতে নারকেলের চাষ হয়। ভাল ফলনের অভাব হ'ল সমস্ত নারকেল চাষিদের একটি সমস্যা। অনেক কারণেই উদ্ভিদের ফলন ক্ষমতা হ্রাস পায়। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হ'ল ক্যালসিয়ামের ঘাটতি। টবে যে কারণেই নারকেল উদ্ভিদের ফলন হ্রাস পাক না কেন, এই সমস্যা সমাধানের জন্য রয়েছে এক দুর্দান্ত সহজ উপায়।

পশ্চিমবঙ্গে ব্যাপক পরিমাণে নারকেলের চাষ হয়। যে কোন চাষেই নারকেল চাষে ফলন কম হলে চাষিদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। তবে এখানে নারকেল চাষিদের জন্য একটি সমাধান রয়েছে। ফিশ অ্যামিনো অ্যাসিড, যা আমরা সকলেই ঘরে বসে তৈরি করি বা দোকান থেকে কিনে থাকি, এটি নারকেল উদ্ভিদের ফলন হ্রাসের মতো সমস্যা সমাধানের এক নিদারুন সমাধান। তবে এটির সঠিক পদ্ধতিতে এবং পর্যাপ্ত পরিমাণে ব্যবহার করা দরকার।

কীভাবে সার প্রয়োগ করবেন (Fertilizer Application) -

প্রথমে নারকেল গাছের গোড়া থেকে প্রায় দুই ফুট দূরে একটি ছোট গভীর গর্ত তৈরি করুন। মনে রাখতে হবে, গর্তটি এমন হওয়া উচিত, যাতে বাইরে থেকে নারকেল উদ্ভিদের শিকড় দেখা যায়। এটিই আমাদের মূল প্রয়োগ করা হয় root গর্তটি খনন করার সময় সর্বদা একটি বিষয়ে নজর রাখা উচিত, যে শিকড়টি যেন আরও দীর্ঘ হওয়া উচিত। খনন করা গর্তে নারকেলের মূল থেকে ছোট করে একটি অংশ কেটে নিন। তারপরে একটি ২০০ গ্রাম পুরু প্লাস্টিকের কভার নিন। আপনি স্থানীয় দোকান থেকে সাধারণ মূল্যের মধ্যেই প্লাস্টিকের কভার পেয়ে যাবেন, তা কিনে নিন।

এরপর কভারটিতে ১০০ মিলিয়ন জল এবং ২০ মিলি ফিশ অ্যামিনো অ্যাসিড নিন। প্রায় ২০ মিলি ফিশ অ্যামিনো অ্যাসিড ফলহীনতার জন্য যথেষ্ট। দুটিই ভাল করে মিশিয়ে নিন। তারপরে কাট রুটটি এই কভারে অর্ধেক রাখুন। শিকড়গুলি এমনভাবে রাখতে হবে যেন তা কভারের ভিতরে থাকে এবং সুতো দিয়ে শক্তভাবে বেঁধে রাখা উচিত। খেয়াল রাখতে হবে, গর্তটি যথেষ্ট গভীরভাবে করতে হবে এবং সার প্রয়োগের পর তা মাটি দিয়ে ভালোভাবে ঢেকে দিতে হবে।

আরও পড়ুন - স্বল্প খরচে ধান চাষ এবং শত্রুপোকা নিয়ন্ত্রণ

তারপরে টপসয়েলটি প্লাস্টিকের কভারের উপরে রাখুন। এটি পুরোপুরি ঢেকে রাখার দরকার হয় না। দুই মাসের মধ্যে, উদ্ভিদের মূল অ্যামিনো অ্যাসিডের মিশ্রণটি শোষণ করে এবং আরও বেশি ফল দেয়। প্রায় ২-৩ মাসের মধ্যে, নারকেল ফলের প্রবণতা অদৃশ্য হয়ে যায় এবং আরও ফলন পাওয়া যায়। মনে রাখবেন, নারকেল সহ সকল উদ্ভিদেই সার প্রয়োগ করার সময়, উদ্ভিদের ফিডার রুটে (Feeder Root) প্রয়োগ করা উচিত।

আরও পড়ুন - গুটিকলম কীভাবে করবেন? এর সুবিধা কি কি?

English Summary: Coconut tree yield is declining? Use fish amino acids

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.