পলি হাউসে টমেটো চাষ করে কৃষকভাইরা আয় করুন অতিরিক্ত অর্থ

KJ Staff
KJ Staff
Tomato green house farming (Image Credit - Google)
Tomato green house farming (Image Credit - Google)

গ্রীণহাউস প্রযুক্তি এখন একটি প্রচলিত পদ্ধতি। বর্তমানে ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে উচ্চমানের সবজির চাহিদা এবং এই চাহিদা পূরণের জন্য কৃষকদের সুরক্ষিত উদ্ভিজ্জ উত্পাদন প্রযুক্তি গ্রহণ করা প্রয়োজন। গ্রীণহাউস প্রযুক্তির মাধ্যমে, ভারী বৃষ্টিপাত, তাপ, কীটপতঙ্গ, ভাইরাসজনিত রোগ ইত্যাদির মতো প্রতিকূল পরিস্থিতি থেকে নিরাপদে শাকসবজি উত্পাদন করা সম্ভব। এই সময়ে বৃদ্ধি পাচ্ছে টমেটোর চাহিদা।

গ্রীণহাউসে উচ্চ এবং আধুনিক প্রযুক্তিতে চাষ করে সম্ভব টমেটোর অধিক ফলন। কি করে করবেন গ্রীণহাউসে টমেটোর চাষ? এই নিবন্ধে রইল তার বিশদ তথ্য।

গ্রীণহাউসের প্রকার, ব্যয় এবং সেচ ব্যবস্থা (Types of greenhouses, cost and irrigation system)-

প্রাকৃতিকভাবে শীতল বায়ু বাহিত শূন্য-শক্তি (সৌরশক্তি) দ্বারা পরিচালিত গ্রীণহাউস বিভিন্ন ধরণের গ্রীণহাউসের মধ্যে অন্যতম প্রধান ধরণ।

গ্রীণহাউস তৈরি করতে প্রতি বর্গমিটারে প্রায় ৭০০-১০০০ টাকা খরচ হয়।

গ্রীণহাউস সিস্টেমের জন্য প্রয়োজনীয় সেচ ব্যবস্থায় নিম্ন সেচ প্রয়োজন হয়। যাতে ১০০০ লিটার জলের ট্যাঙ্ক ১.৫-২.০ মিটার উঁচু প্ল্যাটফর্মের উপর স্থাপন করা হয় এবং এই সেচ ব্যবস্থা ১০০০ বর্গমিটার এলাকা বিশিষ্ট গ্রীণহাউস সেচ এবং নিষেকের জন্য সম্পূর্ণ সক্ষম।

উপযুক্ত জাত (Variety) -

  • গ্রীণহাউসে চাষের জন্য আপনি যে টমেটো নির্বাচন করছেন, সেটির ওজন ১০০-১২০ গ্রাম হওয়া উচিত।

  • টমেটোর কিছু উপযুক্ত জাত হল ডিএআরএল -৩৩৩, লক্ষ্মী, পুসা দিব্যা, অবিমন, আরকা সৌরভ, পান্ত বাহার, আরকা রক্ষক।

  • বিভিন্ন ধরণের চেরি টমেটোর মধ্যে পুসা চেরি টমেটো- ১ একটি বিশিষ্ট জাত।

প্রয়োজনীয় জলবায়ু -

টমেটোর ফলনে মূল পর্যায়টি নির্ভর করে রাতের তাপমাত্রার উপর।

সর্বোত্তম তাপমাত্রা ১৬-২২ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে হওয়া উচিত। তাপমাত্রা ১২ ডিগ্রী সেলসিয়াসের চেয়ে কম হওয়া উচিত নয়।

গ্রীন হাউসে দীর্ঘ সময় ধরে (১০-১২  মাস) টমেটো জন্মাতে পারে।

রোপণ (Plantation) -

রোপণের আগে নিশ্চিত হয়ে নিন, তা যেন সম্পূর্ণ রোগ মুক্ত এবং স্বাস্থ্যকর হয়। বীজ বপনের ২৫-৩০ দিনের মধ্যে চারা রোপণের জন্য প্রস্তুত হয়ে যায়। রোপণ কার্য প্রধানত সকালে বা সন্ধ্যায় করা হয়।

১০০০ বর্গ মিটার গ্রীণহাউসে প্রায় ২৪০০-২৬০০ গাছ লাগাতে পারেন এবং বেড যেন সর্বদা মাটি থেকে ১৫-২০ সেমি পর্যন্ত উচ্চতায় থাকে। প্রতিস্থাপনের ২০-২৫ দিন পরে গাছগুলি প্রায় ৮ ফুট উচ্চতায় ওভারহেড তারের সাথে বেঁধে দড়ি দিয়ে জড়িয়ে দেওয়া হয়, যা বেডের দৈর্ঘ্যের সমান্তরাল। এটি ছাঁটাইয়ের মাধ্যমে সরিয়ে দেওয়া হয় (মৃত বা অতিবৃদ্ধ শাখাগুলি কেটে ছাঁটাই করা হয়) এবং প্রায় ১৫-২৫ দিনের ব্যবধানে এই প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে করা হয়।

রোগ ও পোকা-মাকড় দমন (Disease and insect control) -

টমেটোর ফল ছিদ্রকারী পোকার জন্য ৫ শতাংশ জমিতে সবিক্রন ৪২৫ ইসি ২০ মিলি ১০ লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। কোন কোন ক্ষেতে কৃমি রোগ, গোড়া পচা রোগ দেখা যায়। সে ক্ষেত্রে জমিতে চারা লাগানোর আগে ফুরাডন-৩ জি দিয়ে মাটি শোধন করে নিলে এ সব রোগের প্রকোপ কমে যায়। ঠিকমত পরিচর্যা করলে হেক্টরপ্রতি প্রায় ৭০- ৯০ টন পর্যন্ত ফলন হতে পারে।

ফসল সংগ্রহ (Harvesting) -

বেশিরভাগ টমেটো রোপণের পরে ১৫-৮০ দিনের মধ্যে ফসল সংগ্রহের জন্য প্রস্তুত হয়ে যায়।

বড় আকারের টমেটো সাধারণত হাত বা কাস্তে দিয়ে সংগ্রহ করতে পারবেন।

গ্রীষ্মকালে টমেটো ৮-১০ সেন্টিগ্রেড তাপমাত্রায় স্টোর করা হয় এবং শীতকালে এগুলি ঘরের সাধারণ তাপমাত্রায় রাখা হয়।

ফলন (Yield) –

আপনি গ্রীণহাউসে প্রতি ১০০০ বর্গ মিটারে ৯-১০ মাসের মধ্যে ১০-১৫ টন পর্যন্ত টমেটো উত্পাদন করতে পারবেন, যদিও চেরি টমেটোর ফলন ১০০০ বর্গমিটারে ২-৩ টন পর্যন্ত হয়।

আরও পড়ুন - Urban Farming: জেনে নিন আরবান ফার্মিং-এর গুরুত্ব যা সহজেই শুরু করা যায়

বীজ কোন প্রত্যয়িত সংস্থার থেকে কৃষক নিতে পারেন। উন্নত মানের বীজ নিয়ে চাষ করলে উচ্চ ফলনও পাবেন কৃষক। এরপর সঠিক দাম দেখে মধ্যস্থাকারী ব্যক্তির সাহায্য ছাড়া যদি কৃষক নিজের উৎপাদিত পণ্য সরাসরি বাজারে বিক্রয় করেন, তবে তার মুনাফা সাধারণ সময়ের তুলনায় অনেকটাই বেশী হবে।  

আরও পড়ুন - Oil Seed Farming: ধানের পর জমিতে তৈলবীজ চাষে বিপুল লাভের সম্ভাবনা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters