আমের খোসা থেকে তৈরি হবে সার, একই গাছে 121 ধরনের আম

 রুপালী দাস
রুপালী দাস
আমের খোসা থেকে তৈরি হবে সার, একই গাছে 121 ধরনের আম

আম ভারতীয়দের খুব প্রিয় একটি ফল। টক-মিষ্টি আম সবাই আবেগে খায়। আমের বিভিন্ন প্রজাতির উপর নির্ভর করে ফলের মধ্যে কমবেশি মিষ্টতা পাওয়া যায়। কাঁচা আম চাটনি, আচার সহ পানীয় আকারে ব্যবহার করা হয়, অন্যদিকে জেলি, জ্যাম, সিরাপ ইত্যাদিও আম থেকে তৈরি করা হয়। 

কিন্তু আপনি কি জানেন পণ্য তৈরিতে আম যতটা ব্যবহার করা হয়, তার খোসাও সমান উপকারী। হ্যাঁ, আপনি জেনে অবাক হবেন যে আমের গাছের ভালো বৃদ্ধির জন্য আমের খোসা থেকে সার তৈরি করা যায়।

আম বাগানের জন্য সর্বোত্তম সার

বিশেষ বিষয় হল আপনি আমের খোসাকে গ্রীষ্মকালে আপনার গাছের জন্য জৈব সার হিসেবে ব্যবহার করতে পারেন। আমের মধ্যে ভিটামিন সি, ই, পলিফেনল, ক্যারোটিনয়েড এবং ফাইবার পাওয়া যায়। গাছের জন্য, আপনি আমের খোসা থেকে জৈব সার তৈরি করতে পারেন । 

আম বাগানের জন্য কীভাবে কম্পোস্ট তৈরি করবেন

  • এজন্য আম খাওয়ার পর খোসাগুলো ছোট ছোট করে কেটে নিন।

  • এর পরে এগুলি একটি বায়ুরোধী পাত্রে রাখুন।

  • আমের খোসা থাকলে তাতে এক গ্লাস পানি দিন।

  • এখন ঢাকনা শক্তভাবে বন্ধ করুন এবং প্রায় 24 ঘন্টা রেখে দিন।

  • পরের দিন, পাত্রটি খুলুন এবং খোসা ছাড়িয়ে নিন।

  • এর পরে আবার ঢাকনা বন্ধ করুন এবং আবার 24 ঘন্টা অপেক্ষা করুন।

  • তৃতীয় দিনে, তরল ফিল্টার করুন।

  • এক গ্লাস জল দিয়ে এটি পাতলা করুন।

  • আপনি এই মিশ্রণটি সপ্তাহে 1 থেকে 2 বার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুনঃ জামরুল চাষ করবেন কিন্তু জায়গা নেই? বাড়ির ছাদেই করুন জামরুল চাষ,শিখে নিন পদ্ধতি

একই গাছে 121 জাতের আম জন্মে

সম্প্রতি একটি আম গাছে ১২১টি জাতের ফল জন্মানোর খবর পাওয়া গেছে । আসলে, সাহারানপুরের কোম্পানি বাগানে একটি 15 বছর বয়সী আম গাছ ছিল, যেখানে 121 জাতের ফল পাওয়া যেত। প্রায় ৫ বছর আগে কোম্পানিবাগে এই অনন্য পরীক্ষা করা হয়েছিল। এর উদ্দেশ্য ছিল আমের নতুন জাত নিয়ে গবেষণা করা । বিজ্ঞানীরা আম গাছের উপর গবেষণার কাজ করেছেন, যার উপর বিভিন্ন ধরণের আমের ডাল লাগানো হয়েছিল। এখন গাছে নানা জাতের আম। 

এই গাছে দশহরি, ল্যাংড়া, চৌনসা, রামকেলা, আম্রপালি, সাহারানপুর অরুণ, সাহারানপুর বরুণ, সাহারানপুর সৌরভ, সাহারানপুর গৌরব, সাহারানপুর রাজীবের মতো বিভিন্ন ধরনের আম পাওয়া যায়। একই সময়ে, লখনউ সফেদা, টমি অ্যাট কিংস, পুসা সূর্য, সেনসেশন, রাতাউল, কালমি মালদহ আম, বোম্বে, স্মিথ, মাঙ্গিফেরা জালোনিয়া, গোলা বুলন্দশহর, লারাঙ্কু, এলআর স্পেশাল, আলমপুর বেনিশা, অ্যাসোজিয়া দেসহ 121 জাতের আমের চাষ হচ্ছে। 

আরও পড়ুনঃ  জৈব চাষ করেন? আলুর খোসা দিয়ে তৈরি করুন সার, রইল পদ্ধতি

Published On: 07 May 2022, 05:32 PM English Summary: Fertilizer will be made from mango peel, 121 types of mango in the same tree

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters