ড্রাগন ফল চাষের জন্য ৩৫ হাজার টাকা ভর্তুকি প্রদান করছে সরকার

 রুপালী দাস
রুপালী দাস
ড্রাগন ফল
ড্রাগন ফল

 

গত বছর থেকে, অন্ধ্রপ্রদেশের  কৃষকরা ড্রাগন ফলের ফসল চাষ করছে। এই রাজ্যের সাতটি অঞ্চলে ফলটি জন্মে, মুখ্যমন্ত্রী জগন মোহন  রাজ্যের উৎপাদনের জন্য 200 হেক্টরের লক্ষ্য নির্ধারণ করেছেন।

ড্রাগন ফল চাষের জন্য সরকারী সহায়তা

নতুন শস্য নীতির বর্ধিতকরণের অধীনে, ফেডারেল সরকার কৃষক প্রতি পাঁচ একর পর্যন্ত বীজের খরচ বহন করবে। লতা-জাতীয় ফসল লালন-পালনের জন্য কৃষকদের অবশ্যই জমিতে সিমেন্ট বা পাথরের পিলার তৈরি করতে হবে। প্রতি একর, 400টি পিলার প্রয়োজন, প্রতিটি স্তম্ভে চারটি চারা লাগানো হয়েছে।

পশ্চিম গোদাবরীর উদ্যানপালন উপ-পরিচালক ডঃ পান্ডুরঙ্গার মতে, রাজ্য সরকার এই উদ্দেশ্যে কৃষকদের প্রতি হেক্টর প্রতি 35 হাজার টাকা ভর্তুকি দিচ্ছে।

আরও পড়ুনঃ  জেনে নিন উচ্ছে চাষের আধুনিক উপায়

বিশেষজ্ঞরা কৃষকদের পরামর্শ দিয়েছেন যে তারা রোপণের এক বছরের মধ্যে ফসল তুলতে সক্ষম হবেন। অন্যদিকে কৃষকদের দাবি, নয় মাসের মধ্যেই তাদের ফসল হবে। পূর্ব গোদাবরী জেলার রাঙ্গামপেটাতে জাতীয় সড়কের পাশে এক একর জমিতে নায়কামপল্লী গ্রামের কৃষক মচিনা রামবাবু  ড্রাগন ফলের চাষ করছেন। তিনি 2020 সালের নভেম্বরে গাছগুলি রোপণ করেছিলেন এবং মে মাসে 500 কেজি  করেছিলেন। প্রতি কেজি ফলের জন্য তাকে দেওয়া হয় ৩০০ টাকা। এই ফলগুলি বড় শপিং মলগুলি দ্বারা ক্রয় করা হয়, গ্রেড করা হয়, প্যাক করা হয় এবং ক্লায়েন্টদের কাছে বিক্রি করা হয়। অন্যদিকে, কিছু কৃষকের দাবি, তারা ফল প্রতি ১৫০ থেকে ২০০ টাকা পেয়েছেন।

আরও পড়ুনঃ  মেক্সিকান ঘাস চাষ করে হবে লক্ষ্মীলাভ, বিঘার পর বিঘা জমিতে কলকাতায় হচ্ছে এই চাষ

হরটিকালচার ডিপার্টমেন্টের ডেপুটি ডিরেক্টর রামমোহন রাও-এর মতে ফলটি "মরুভূমির উৎপাদন" নামেও পরিচিত । দাম বর্তমানে উৎসাহব্যঞ্জক, তবে বেশি ফসল চাষ করলে বাজারে দাম কমতে পারে। ফলস্বরূপ, কৃষকরা প্রতি কেজি 45 থেকে 50 টাকার মধ্যে পরিশোধ করতে পারে। , তিনি দাবি করেন যে এটি উচ্চভূমির জন্য একটি ভাল ফসল কারণ এটি অল্প খরচে উচ্চ ফলন দেয়।

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters