গ্রীষ্মকালীন মুগ ডাল চাষ কিভাবে করবেন?

Saikat Majumder
Saikat Majumder
মুগ ডাল

খরিফ, বসন্ত, গ্রীষ্ম মৌসুমে মুগ ডাল চাষ করা যায়। মুগের জন্য আর্দ্র ও উষ্ণ জলবায়ু প্রয়োজন। ফসল পাকার সময় পরিষ্কার ও শুষ্ক আবহাওয়া প্রয়োজন।পাকার সময় বৃষ্টিপাত ক্ষতিকর।

মুগ চাষের জন্য দো-আঁশ ও হালকা দো-আঁশ জমিকে উপযুক্ত জল নিষ্কাশনের উপযুক্ত বলে মনে করা হলেও গ্রীষ্মকালীন মুগ চাষে বেশি সেচের প্রয়োজন হয়।

গ্রীষ্মকালীন মুগ বপনের জন্য প্রধান জাত

হরিয়ানা রাজ্যের জন্য চৌধুরী চরণ সিং হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয় দ্বারা গ্রীষ্মকালীন মুগ বপনের জন্য নিম্নলিখিত জাতগুলি অনুমোদিত হয়েছে, যার বিবরণ নীচে দেওয়া হল।

আরও পড়ুনঃ শুষ্ক অঞ্চলের জন্য বহুবর্ষজীবী ঘাসের উন্নত চাষের তথ্য

এম এইচ  ৩১৮

এই জাতটি রাজ্যের সমস্ত অঞ্চলে খরিফ, বসন্ত এবং গ্রীষ্মের মরসুমে বপনের জন্য অনুমোদিত হয়েছে। এটি খুব অল্প সময়ে পেকে যায়।এই জাতটি হলুদ পাতার মোজাইক ভাইরাস রোগ এবং পাতার দাগ রোগের প্রবণতা। এটি জলবাহিত ব্লাইট রোগের (ওয়েব ব্লাইট) প্রতিরোধী। এর দানা আকর্ষণীয়, উজ্জ্বল সবুজ এবং মাঝারি আকারের। বসন্ত ও গ্রীষ্মে এর গড় ফলন একর প্রতি ৪ থেকে ৫  কুইন্টাল।

এম এইচ ৪২১

এই জাতটি খরিফ, বসন্ত এবং গ্রীষ্ম ঋতুতে রাজ্যের সমস্ত অঞ্চলে সফলভাবে জন্মাতে পারে। এই জাতটি খুব অল্প সময়ে অর্থাৎ ৬০দিনে পরিপক্ক হয়। এর দানা পড়ে যায় না।এর দানা চকচকে এবং মাঝারি আকারের হয় ।গ্রীষ্মকালে এর গড় ফলন একর প্রতি ৪ থেকে ৫  কুইন্টাল।

বাসন্তী

এই জাতটি খরিফ এবং বসন্ত (মার্চ মাসে) মরসুমে রাজ্যের সমস্ত অঞ্চলে চাষ করা যায়।এটি প্রায় ৬৫ দিনে পেকে যায়। এর ফলন প্রতি একর ৬ থেকে ৭ কুইন্টাল।

গ্রীষ্মকালীন মুগ বপনের সময়

গ্রীষ্মকালীন  মুগ বপনের জন্য সর্বোত্তম সময় মার্চ মাস। এর পরে বপন করবেন না, অন্যথায় বর্ষার আগমনের আগে ফসল তোলা যাবে না এবং বর্ষার বৃষ্টিতে ফসল নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়।

বীজের চিকিৎসা

এই বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ এবং কিষাণ সেবা কেন্দ্র থেকে মুগের রাইজোবিয়াম কালচার ভ্যাকসিন পাওয়া যেতে পারে। বীজের জন্য প্রতি একর একটি ভ্যাকসিন (৫০ মিলি) যথেষ্ট। একটি খালি বালতিতে ২ কাপ (২০০ মিলি) ৫০ গ্রাম দ্রবীভূত করুন।এক একর বীজে গুড়ের দ্রবণ প্রয়োগ করুন এবং উপরে রাইজোবিয়াম ইনোকুলেশন ছিটিয়ে দিন। বীজকে হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং বীজ বপনের আগে ছায়ায় শুকিয়ে নিন। শিকড় পচা রোধ করতে,বীজ বপনের আগে শুকনো বীজ শোধন করুন।

আরও পড়ুনঃ কিউই চাষ একটি লাভজনক চুক্তি, এর সম্পূর্ণ তথ্য পড়ুন

Published On: 03 March 2022, 12:25 PM English Summary: How to cultivate summer pulses?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters