কাবেরী সীড- ১ লক্ষ একরেরও বেশী উত্পাদন, বিশ্বে প্রথম সংস্থা (Kaveri Seed )

Sunday, 28 February 2021 07:04 PM
Kaveri Seeds Executive Director (Image Credit - Google)

Kaveri Seeds Executive Director (Image Credit - Google)

কাবেরি সংস্থার (Kaveri Seeds) বীজ এক লক্ষ একর-এরও বেশী জমিতে উত্পাদন করে বিশ্বের প্রথম বীজ উত্পাদনকারী প্রথম সংস্থায় পরিণত হয়েছে। তাদের প্রায় অর্ধেক জমি তেলঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের পার্শ্ববর্তী অঞ্চলে একীভূত। সংস্থাটি মূলত উচ্চ-মানের হাইব্রিড চাল (Hybrid Rice), উদ্ভিজ্জ বীজ এবং ভুট্টার জন্য বেশিরভাগ অঞ্চল নন-কটন খাতে ব্যয় করেছে।

কাবেরি সীড সংস্থার নির্বাহী পরিচালক মিঠুন চাঁদ জানিয়েছেন, "হাই মার্জিন নন-কটন অংশের দিকে পরিবর্তন প্রাথমিকভাবে ভারতে তুলা কেন্দ্রিক প্রভাবশালী ব্যবসায়িক মডেলের বৃদ্ধির সুযোগ তৈরি করবে।"

বর্তমানে হাইব্রিড ধান কাবেরি বীজের আয়ের প্রায় এক চতুর্থাংশ অবদান রাখে। তুলার পরে এটি দ্বিতীয় বৃহত্তম আয়ের অবদানকারক।

মিঠুন চাঁদ বলেছেন, “ভারতীয় হাইব্রিড ধানের বীজে বাজারে বর্তমানে প্রায় ব্যয়মূল্য ১০,০০০ কোটি টাকার এবং প্রায় ২ লক্ষ টন ভলিউম, যেখানে কাবেরী সংস্থার বিগত পাঁচ বছরে হাইব্রিড ধানের ব্যবসা ৪৫% হারে বেড়েছে এবং শিল্পের গড় প্রায় ৮% ছিল।"

তিনি আরও বলেন যে, “হাইব্রিড তুলা বীজের দ্বিতীয় বৃহত্তম উত্পাদক, হাইব্রিড ভুট্টার বীজের তৃতীয় বৃহত্তম উত্পাদক এবং নন-কটন ক্ষেত্রে যেমন চাল, হাইব্রিড বীজের পঞ্চমতম বৃহত্তম উত্পাদক হিসাবে ভারতীয় হাইব্রিড বীজ-এর বাজারে এই সংস্থার ১০% এরও বেশি অংশীদার রয়েছে। জিরো ডেবিট সহ বীজগুলি কেবলমাত্র ভারতে নয় বিশ্বব্যাপী রফতানিতে হাই মার্জিন এবং ভৌগলিক ক্ষেত্রতেও মনোনিবেশ করবে”।

হায়দ্রাবাদ-ভিত্তিক এই বীজ সংস্থাটি নন-কটন খাতে মনোনিবেশ করেছে। হাই ভলিউম কটন এবং উচ্চ মানের ভুট্টা, চাল ও উদ্ভিজ্জ বীজের পুষ্টি সমন্বয়কে কেন্দ্র করে এই সংস্থাটি বছরে ১৫% বৃদ্ধি লাভ করেছে। 

আরও পড়ুন - রিলায়েন্স ফাউন্ডেশন এর সহায়তায় সরকারি সাবসিডি-র মাধ্যমে কৃষি যন্ত্রপাতি ক্রয়

English Summary: Kaveri Seed - Production of more than 1 lakh acres, the first company in the world

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.