মেহেদি চাষ: খরচ কম, লাভ বেশি, এভাবে চাষ করলে আয় হবে লাখ লাখ টাকা!

 রুপালী দাস
রুপালী দাস
মেহেদি চাষ: খরচ কম, লাভ বেশি, এভাবে চাষ করলে আয় হবে লাখ লাখ টাকা!

দেশের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ কৃষির ওপর নির্ভরশীল, কিন্তু তা সত্ত্বেও কৃষকরা ভালো মুনাফা অর্জন করতে পারছেন না। এমতাবস্থায় কৃষক ভাইয়েরা যদি ঐতিহ্যবাহী কৃষিকাজ ছেড়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করেন তাহলে শিগগিরই লাভের মুখ দেখতে পারবেন।

এই পর্বে এমন অনেক গাছ-গাছালি রয়েছে, যেগুলো চাষ করে কৃষকরা লাখ লাখ টাকা আয় করতে পারে। এর মধ্যে একটি হলো মেহেদি চাষ। কৃষক ভাইয়েরা মেহেদি চাষ করে লাখ টাকা আয় করতে পারেন। তো চলুন জেনে নিই এর চাষ করার সঠিক উপায় কি।

মেহেদি চাষের সঠিক সময়

মেহেদি একটি বহুবর্ষজীবী ঝোপঝাড় ফসল, যা বাণিজ্যিকভাবে পাতা উৎপাদনের জন্য চাষ করা হয় । যদিও মেহেদির ফসল সব ধরনের আবহাওয়ায় রোপণ করা যায়, কিন্তু শুষ্ক থেকে গ্রীষ্মমন্ডলীয় এবং মাঝারি গরম আবহাওয়ায় এর ফসল ভালো হয়। এমতাবস্থায় মার্চ মাসকে বীজ বপনের উপযুক্ত সময় বলে মনে করা হয়।

আরও পড়ুনঃ  এই ফলের দাম জানেন কত? জানলে অবাক হবেন!

এটি চাষ করার সঠিক উপায় কী?

প্রথমে কৃষি জমি সমতল করুন। তারপর ডিস্ক ও কাল্টিভেটর দিয়ে লাঙল দিয়ে মাটি ভালো করে নিন। একই সময়ে, চূড়ান্ত লাঙল করার সময়, আপনি এতে 10-15 টন পচা দেশীয় সার রাখুন। তারপর ভালো করে বেড তৈরি করে মার্চ মাসে বপন করুন। এরপর এক মাসের মধ্যেই তাদের ফসলে ফুল আসা শুরু হবে।

মেহেদি ফসলের উপকারিতা

এই গাছ একবার রোপণ করলে, তাদের ফসল 20 থেকে 25 বছর স্থায়ী হয় এবং আপনাকে এত বছর ধরে উপকার দেয়। একটি হিসেব অনুসারে, মেহেদি ফসলের 3 থেকে 4 বছর পর, প্রতি হেক্টর প্রতি 15-20 কুইন্টাল শুকনো পাতা উৎপন্ন হয়। এমতাবস্থায় কৃষকরা বছরের পর বছর মেহেদি চাষ করে লাখ লাখ টাকা আয় করতে পারেন।

আরও পড়ুনঃ  নীলকন্ঠ আলু চাষ: মাত্র 10 বস্তা বীজে 258 বস্তা নীলকন্ঠ আলু উৎপাদন, জেনে নিন এর বিশেষত্ব

Published On: 06 April 2022, 04:37 PM English Summary: Mehedi cultivation: cost less, profit more, if cultivated in this way, the income will be lakhs of rupees!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters