বাজারে আসতে চলেছে নতুন ইউরিয়া সার, কৃষকদের আয় বাড়বে ৬০ শতাংশ পর্যন্ত

Saikat Majumder
Saikat Majumder
ন্যানো ইউরিয়া (প্রতীকি ছবি)

ইউরিয়া সারে  জন্য দেশের বিভিন্ন স্থানে  কৃষকদের বিড়ম্বনায় পরতে হয়। কিন্তু এখন সরকারের তরফ থেকে  ন্যানো ইউরিয়া সম্পর্কে কৃষকদের সচেতন করা হচ্ছে । বিহারে ইউরিয়ার ঘাটতি মেটাতে ইতিমধ্যেই ন্যানো ইউরিয়ার ব্যবহার  শুরু হয়েছে। বিশ্বে প্রথমবারের মতো ভারতে তৈরি ন্যানো লিকুইড ইউরিয়া বাজারে এসেছে ৮ই জুলাই ।এবার ৬টি গাড়ির মাধ্যমে কৃষকদের ন্যানো ইউরিয়া সম্পর্কে সচেতন করা হবে। 

রাজ্যের কৃষকদের এই তরল ইউরিয়া সম্পর্কে জানাতে ছয়টি টেবলো গাড়ি বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে । ন্যানো ইউরিয়া থেকে  কৃষকদের লাভ হবে  এবং মাটির স্বস্থ্য ভালো থাকবে।  

কেন্দ্রীয় সরকারের অনুমোদন

গবেষকদের দাবি, এই তরল ইউরিয়া ব্যবহার করলে কৃষকদের খরচ কমবে ৬০ শতাংশ। এটি মাটিতে মেশে না তাই এটি মাটির  স্বাস্থ্যের উপর কোন নেতিবাচক প্রভাব ফেলে না ।

আরও পড়ুুনঃ প্রগতিশীল কিষাণ সম্মান যোজনার অধীনে পান ৫ লাখ টাকা! আবেদনের শেষ তারিখ ১৫ জানুয়ারি, রইল বিস্তারিত

আরও পড়ুনঃ আরবিকা কফির দাম সর্বোচ্চ হলেও দাম পাচ্ছেন না কৃষকরা

ইউরিয়ার অপচয়ও বন্ধ হবে

জমিতে লাগনো ফসল মাটির সাথে মিশ্রিত দানা জাতীয় ইউরিয়ার মাত্র ৩০ থেকে ৪০ শতাংশ ব্যবহার করতে সক্ষম। বাকি ইউরিয়া মাটির সাথে মিশে মাটির  স্বাস্থ্যের উপর ক্ষতিকারক  প্রভাব সৃষ্টি করে । একই সাথে, এটি মাটির মাধ্যমে মাটির নিচে গিয়ে জলকে  দূষিত করে। অন্যদিকে, স্প্রে করার পরে,  ১০ শতাংশ  বাতাসের সাথে মিশে যায়।  বাকি ৯০ শতাংশ নাইট্রোজেন ফসলের কাজে লাগে । এতে কৃষকদের অর্থ সাশ্রয় হবে।

ব্যবহারবিধি

এটি ব্যবহারের জন্য, প্রতি লিটার জলে  ২০ থেকে ৩০ মিলি ইউরিয়া মিশিয়ে একটি দ্রবণ তৈরি করতে হবে । এক একর কৃষি জমির জন্য ১২৫ লিটার জলের  দ্রবণ প্রস্তুত করতে হবে । ডাল জাতীয় ফসলে একবার এবং অন্য ফসলে দুবার স্প্রে করতে হবে। কিন্তু বীজ বপনের সময় এটি ব্যবহার করা যাবে না । সে সময় শুধুমাত্র প্রচলিত ইউরিয়া ব্যবহার করতে হবে।

Published On: 08 January 2022, 01:55 PM English Summary: New urea fertilizer is coming in the market, the income of farmers will increase up to 60 percent

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters