Noorjahan Mango আফগানিস্থান থেকে ভারত: নূরজাহান আমের রসময় যাত্রা

Noorjahan mango
Noorjahan mango

বাঙালিদের অত্যন্ত প্রিয় একটি ফল হল আম। গরমকালে বাংলা তথা সমগ্র দেশে আমের চাহিদা আকাশছোঁয়া হয়। এই ফলের চাষ গ্রীষ্ম মরসুমে প্রচুর পরিমাণে হয় বলে ঘরে ঘরে আম পৌঁছে যেতে কোনও অসুবিধা হয় না। আমাদের রাজ্যে যেমন হিমসাগর অথবা ল্যাংড়া আমের রমরমা বাজার রয়েছে, তেমনই আরও এক বিখ্যাত আম 'নূরজাহান' একবার চেখে দেখার জন্য আম-রসিকরা সারা বছর অপেক্ষা করে থাকেন। মধ্যপ্রদেশের কাঠিওয়াড়ায়, মোঘল সম্রাট শাহজাহানের স্ত্রী নূরজাহানের নামাঙ্কিত এই আমের চাষ হয়। বিরল প্রজাতির এই আম বিখ্যাত তার ওজন এবং আয়তনের জন্য। নূরজাহান আমের এক একটার কম করে ওজন  ৩ থেকে ৩.৫ কেজি। প্রায় একফুট উচ্চতার এই বিশালাকার আমের প্রজাতির একটার দাম শুনলে মধ্যবিত্তের মাথায় হাত পড়বে, এই নিয়ে কোনও দ্বিধা নেই। 

নূরজাহান আমের মূল্য (Prize of Noorjahan mango)

নূরজাহান আম যদি আপনি কিনতে চান, তাহলে আপনাকে কম করে কড়কড়ে ১৫০০ টাকা গুনতে হবে। অবশ্য কেজি দরে নয়! একটা আম নিতে গেলেই ১৫০০ টাকা ট্যাঁক থেকে উধাও!  আজ্ঞে হ্যাঁ, ঠিকই শুনেছেন। তাই ভাগ্যবশত নূরজাহান আম হাতের কাছে যদি কেউ পেয়েও যান, নেওয়ার আগে পকেটের কথা তাঁকে দশ বার ভাবতে হয়।মহার্ঘ্য ও অপ্রতুল এই আমের বোল জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে গাছে ফোটে। জুন মাস নাগাদ থেকেই পরিপক্ক নূরজাহান আম বাজারে মিলতে শুরু করে। আম ব্যবসায়ীদের বিশ্বাস, নূরজাহান আমের আদি নিবাস আফগানিস্থানে। আফগান থেকে গুজরাট হয়ে গুটি গুটি পায়ে ১০০ বছর আগে মধ্যপ্রদেশে তার আগমন।

নুরজাহান আম ব্যবসায়ী (Noorjahan Mango mongers

শিবরাজ সিং চৌহান, 'নূরজাহান ম্যংগো ফার্ম'-এর মালিক ও মধ্যপ্রদেশের বিখ্যাত নূরজাহান আমের ব্যবসায়ী এই বিশেষ প্রজাতির আম ফলনের সাথে বহুদিন ধরে জড়িয়ে। শিবরাজের কথা অনুযায়ী, তাঁর বাবার হাত ধরেই 'নূরজাহান ম্যংগো ফার্ম' গড়ে ওঠে। বর্তমানে তাঁদের বাগানে মোট পাঁচটি নূরজাহান আমের গাছ রয়েছে। এছাড়াও অন্যান্য ভিন্ন প্রজাতির আরও আম গাছ এই বাগানে রয়েছে। শিবরাজ আরও জানান, ৫০ ফুটের এক একটি নূরজাহান আম গাছের থেকে প্রায় ১০০ টা আম পাওয়া যায়। আয়তন অনুযায়ী একটা আমের দাম পাওয়া বাজারে ৫০০ থেকে ১৫০০ টাকা। শুধুমাত্র নূরজাহান আম বিক্রি করেই কম করে লাখখানেক আয় তাঁদের হয়।

আরও পড়ুন: Fox Nuts Cultivation Procedure: মাখনা চাষ করে হয়ে উঠুন ব্যতিক্রমী কৃষক

শিবরাজের বড় গর্ব রয়েছে নিজের বাগানের আম নিয়ে। তাঁর দাবি, গোটা দেশের সঙ্গে তুলনা করলে তাঁদের বাগানের নূরজাহান আমের আকার সবচাইতে বড়। নূরজাহান আম ব্যবসায়ীদের মতে, এই বিশেষ শ্রেণীর আম খেতে ভীষণই মিষ্টি। এক একটা আমের আয়তন দৈত্যাকৃতির হলেও, ফলের ভিতরের আঁটি অপেক্ষাকৃত ছোট বলাই চলে। শিবরাজের বাগানের আম লন্ডন-আমেরিকাতেও রফতানি হয়।

শিবরাজ, নতুন আম চাষিদের উৎসাহ দিতে কখনোই ভোলেন না। কৃষকদের উদ্দেশ্যে তাঁর বার্তা, প্রত্যেক চাষিদের আমের চাষ করা উচিত। সত্যি তো, আমই এমন একটা ফল যা একজন কৃষককে অন্যান্য ফলের তুলনায় দ্বিগুন লাভের সন্ধান দিতে পারে, এ কথা অস্বীকারের কোনও জায়গায় নেই।   

আরও পড়ুন: Dry Farming – শুষ্ক অঞ্চলে স্বল্প বিনিয়োগে কীভাবে কৃষিকাজ করবেন কৃষকবন্ধুরা, জেনে নিনি সহজ পদ্ধতি

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters