Fertilizer buying procedure বাজার থেকে সার কিনতে হলে যেই নয়মগুলি মেনে চলা উচিত

Fertilizer
Fertilizer

চাষবাসের সঙ্গে যুক্ত থাকলে শুধু কৃষিকাজ জানা থাকলেই চলে না, সঙ্গে কৃষি সংক্রান্ত বিভিন্ন তথ্য সম্বন্ধে থাকতে হবে ওয়াকিবহাল। কৃষিকাজ এমনই এক বিশাল বিষয়, যেখানে যুক্ত থাকলে চাষবাস তো জানা চাই, সঙ্গে কৃষি সংক্রান্ত সার, যন্ত্র, কীটনাশক, ফসলের বীজ বিবিধ জিনিস নিয়েও জ্ঞান থাকা দরকার। ফসলে সার প্রয়োগ কৃষিকার্যের এক গুরুত্বপূর্ণ অংশ।  জৈব অথবা রাসায়নিক যাই হোক না কেন, প্রয়োজন মতো সার প্রয়োগে ফসলের উৎপাদন বাড়ে। বর্তমানে কৃষকদের সার কিনতে গেলে কয়েকটি তথ্য জেনে রাখা উচিত, নইলে কৃষকরাই বিপদে পড়বেন।

 ১৯৮৫ সালে প্রয়োজনীয় সামগ্রী আইন, ১৯৫৫-এর মাধ্যমে আইন প্রয়োগের সার কন্ট্রোল অধ্যাদেশ এর নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলি (FCO)

১) ব্যবসা

২) সারের মূল্য 

৩) মানদন্ড

৪) দেশ জুড়ে সারের বিতরণ

সার নিয়ন্ত্রণ অধ্যাদেশের লক্ষ্য (FCO) ১৯৮৫ 

১) সার প্রস্তুতকারক সংস্থাগুলিকে বাধ্যতামূলক ভাবে রেজিস্ট্রেশন করতে হবে।

২) দেশের অভ্যন্তরে যারা বিক্রি করছে এবং বিদেশে যারা রফতানি করছে, সেইসব সার প্রস্তুতকারক সংস্থাগুলির সবার নাম রাখা জরুরি।

৩) সার প্যাকিং, সার প্রস্তুতিকরণ এবং চিহ্নিতকরণে নিয়ন্ত্রণে রাখা উচিত

৪) প্রশাসনিক সংস্থা নিয়োগ, মানসম্পন্ন পরীক্ষাগার স্থাপন ও জাল / ভেজাল সার উৎপাদন / আমদানি ও বিক্রয় নিষিদ্ধকরণ

সারের সরাসরি স্থানান্তর (DBT)

কোনও গ্রাহক সার কিনতে গেলে তাকে আধার কার্ড দেখাতে হবে। ভর্তুকিযুক্ত সার বিক্রির জন্য সমস্ত বিক্রেতাদের বিক্রির জন্য একটি কাউন্টার পয়েন্ট স্থাপন করতে হবে, এবং সেখানেই সব বিক্রিবাটা করতে হবে। যারা সার কিনতে আসছেন তাদের চিহ্নিত করতে হবে। সার কেনার সময় ক্রেতাদের কাছে আধার কার্ড, ভোটার কার্ড থাকা আবশ্যকমূলক।

আইএফএমএস কী (IFMS)

The Integrated Fertilizer Management System (IFMS) হল একটি তথ্য প্রযুক্তিগত সিস্টেম যা ভারত সরকারের অধীনস্থ। সার প্রস্তুতকারক সংস্থা এইখান থেকে সার উৎপাদন, স্যারের প্রয়োজনীয়তা, বিক্রয় ও ভর্তুকি বিল করার যাবতীয় তথ্য পায়।

আরও পড়ুন: Noorjahan Mango আফগানিস্থান থেকে ভারত: নূরজাহান আমের রসময় যাত্রা

আইএফএমএস পোর্টালের এর সুবিধাসমূহ (IFMS Portal)

- সার উত্পাদন কেন্দ্র / পরিবহন-সঞ্চয়-জেলা-পাইকার-খুচরা বিক্রেতা এবং আরও অন্যান্য তথ্যের সঙ্গে সার বিক্রির তথ্যও পাওয়া যায়।

-রাজ্য, জেলা, পাইকার এবং খুচরা বিক্রেতাদের কাছে সঞ্চিত সারগুলির বিষয়ে সঠিক তথ্য পাওয়া যায়

-ভর্তুকিযুক্ত স্যারের প্রকৃত তথ্য পাওয়া

-আমদানি এবং উৎপাদন থেকে শুরু করে সমস্ত তথ্য পাওয়া যায়

আরও পড়ুন: Hilsa Fish Farming: ইলিশ মাছ চাষ পদ্ধতির কিছু প্রয়োজনীয় তথ্য

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters