ধানের জাত: এই জাতগুলি ধান ফসলকে বন্যা থেকে রক্ষা করবে

 রুপালী দাস
রুপালী দাস
ধানের জাত: এই জাতগুলি ধান ফসলকে বন্যা থেকে রক্ষা করবে

ভারত একটি প্রধান ধান উৎপাদনকারী দেশ এবং ধান চাষের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র , যেখানে বিভিন্ন ধরনের জমির সমৃদ্ধ মজুদ রয়েছে। তবে এখন খুব কম ঐতিহ্যবাহী ধানের জাত চাষ হচ্ছে। এনবিপিজিআর (নতুন দিল্লী) সংগ্রহের উপর গবেষণা ইঙ্গিত করে যে প্রায় 2000টি স্থানীয় ঐতিহ্যবাহী জাতের ধান পাওয়া যায় এবং 60% প্রান্তিক কৃষকদের দ্বারা সেগুলি অল্প পরিসরে বপন করা হয়।

ঘন ঘন বন্যার ভয়াবহ পরিণতির কারণে ভারতের প্রায় 30% ধান উৎপাদনকারী এলাকা ফসল ধ্বংসের ঝুঁকিতে রয়েছে। পূর্ব ভারতে, ধান প্রধান খাদ্য শস্য , এবং ধান চাষ জীবিকার একটি গুরুত্বপূর্ণ উৎস। পূর্ব ভারত, যার মধ্যে আসাম, বিহার, ছত্তিশগড়, পূর্ব উত্তর প্রদেশ, ঝাড়খন্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ রয়েছে যা ভারতের মোট ভৌগোলিক এলাকার প্রায় 22%। আর এই রাজ্যগুলিতে বন্যা প্রবণতা রয়েছে বিশাল। ঐতিহ্যবাহী বন্যা সহনশীল জাতগুলি কৃষকদের জন্য অনেক নতুন এবং ভাল জলবায়ু-বান্ধব ধানের জাতগুলির বিকাশে অবদান রাখতে পারে৷ রইল তালিকা।

আরও পড়ুনঃ  ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

পশ্চিমবঙ্গ

স্বর্ণমাসুরী, আম্রপালী, ধনরাজদের বদলে ধীরেন, পুসা বাসমতী, কৌশল্যা, পুষ্পদের

আসাম

আদোলিয়া বাও, অহিনিবাও আমনা বাও, বোরজাহিঙ্গা, ঢেপা বাও, হেরেপি বাও, ইকরাসালি, জুল বাও, কালাঙ্গি বাও, কেকোয়া বাও, লতি সালি, মাহসুরি, মাগুরি বাও, মনোহর সালি, মইমোরসিংগিয়া বাও, নেঘরি বাও, ওগরি সালি, রাঙ্গুনালী বাও। , তুলসী শালি

ওড়িশা

এন্ডে কর্মা, আতিরাঙ্গা, ভুন্ডি, বিসিক, বগা বোর্ডেন, চকিয়া 59, চম্পাকালি, চৌলা পাখি, সিএন 540, ধোলা বাদল, ধুসরা, এফআর 13এ, এফআর 43বি, গঙ্গা শিউলি, জানকি, কালাকেতকি, কালাপুটিয়া, কানাওয়ার, খাজড়া,  , কোলাসালি, কুসুমা, মধুকর, মানসরোবর, নাহং টিপ, নালি বনসাগজা, রাবণ, রোঙ্গাসালি, S22, SAIL বাদল, সরমুলি, SL276, Solpona, Telgari।

আরও পড়ুনঃ  ধান ক্ষেতে অ্যাজোলা তৈরির পদ্ধতি

উত্তর প্রদেশ

আমগোদ, আঘারি, বলগানি, বালামালোট, ধনেশ্বর, গৌড়িয়া, ঘোঘরি, গোথ, কাবরা, সেঙ্গার, সুগপারখি, ভেনাগা

বিহার

বকোল, বারোগার, দশমী, দেশরিয়া, জেসোরিয়া গ্রুপ, জোগার, কলমা, মাগনাথ, সালমোট, সোহর, চিনি

ছত্তিশগড়

সৌসারি ধন, তুলসী ঘাটি, মাটকো ধন, দণ্ডরাস, পেনবুড়ি, সালদন্তি, ভুর্সি ধন, গদখুতা সম্পদ

ঝাড়খণ্ড

আগিন স্যার, ভোরং স্যার, ঢালিয়ার গন্ডার, কলমদানি, খানিকা স্যার, সম্বলপুরিয়া

 

Published On: 16 April 2022, 02:47 PM English Summary: Rice varieties: These varieties will protect the paddy crop from floods

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters