এই উপায়ে কম খরচে সংরক্ষণ করুন পেঁয়াজ! রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
কৃষক শ্রী রোহিত প্যাটেল
কৃষক শ্রী রোহিত প্যাটেল

পেঁয়াজ এমন একটি খাদ্যশস্য যা প্রতিটি বাড়িতে ব্যবহার করা হয়। আর তাই পেঁয়াজ আমদানি এবং রপ্তানি অন্যান্য ফসলের থেকে অনেক বেশি। রয়েছে অনেক বেশি চাহিদাও। তাই অন্যান্য ফসলের তুলনায় পেঁয়াজ সংরক্ষণের পরিমাণ অনেক বেশি হয়। এ ধরনের মূল্যবান ফসল সংরক্ষণে সমস্যা হচ্ছে। যদিও নাবার্ড স্টোরেজ তৈরিতে ভর্তুকি দিচ্ছে। মধ্যপ্রদেশের একজন তরুণ কৃষক শ্রী রোহিত প্যাটেল একটি নতুন ধরনের কম খরচে পেঁয়াজ সংরক্ষণের সুবিধা তৈরি করেছেন।

আরও পড়ুনঃ  এই প্রজাতির ছাগল পালন করে দেখুন লাভের মুখ! এর রয়েছে প্রতিদিন ১ থেকে ১.৫ কেজি দুধ দেওয়ার ক্ষমতা

নতুন ধরনের পেঁয়াজ স্টোরেজ একটি 600 বর্গফুট কাঠামো, যা 50 টনের বেশি পেঁয়াজ ধারণ করতে সক্ষম । এটি একটি তারের জাল সমন্বিত একটি ভিত্তি আছে, মাটি থেকে 15 সেমি উপরে। গুরুত্বপূর্ণভাবে, পেঁয়াজকে শুকনো ও ঠাণ্ডা রাখতে এবং পচন রোধ করার জন্য 6টি এক্সস্ট ফ্যান রয়েছে। স্টোরেজ সুবিধা খরচ বাণিজ্যিকভাবে উপলব্ধ স্টোরেজ সুবিধার তুলনায় সস্তা। এটির দাম প্রায় 25000 টাকা (320 ইউরো)। কৃষকদের জন্য, এটি পেঁয়াজ সংরক্ষণের একটি সাশ্রয়ী এবং চমৎকার উপায়। 

পেঁয়াজ আলগা বা ব্যাগে সংরক্ষণ করা হয়। উপকারভোগীদের মজুদ করার আগে পেঁয়াজ বাছাই করে নেওয়া উচিত এবং তারপরে ত্রিশ দিনে অন্তত একবার পচা/সংক্রমিত পেঁয়াজ বের করে নেওয়া উচিত  যাতে রোগ/ক্ষতি এড়ান যায়।

প্রসঙ্গত, বেশির ভাগ কৃষক ফসল তোলার পর সরাসরি পেঁয়াজ বাজারে নিয়ে আসে কারণ তাদের কাছে যথাযথ সংরক্ষণের ব্যবস্থা নেই। বর্তমান স্টোরেজ ক্যাপাসিটি যথেষ্ট অপর্যাপ্ত এবং উপলভ্য অধিকাংশ ইউনিটই ঐতিহ্যগত এবং অবৈজ্ঞানিক। লোকসানের ভয়ে, কৃষকরা সাধারণত ফসল তোলার এক মাসের মধ্যে তাদের পুরো মজুদ খুলে ফেলেন। ফলস্বরূপ,  দাম খুব কম হয়। তারপরে, দামের বৃদ্ধি বেশ দ্রুত হয়, এবং কখনও কখনও ব্যাপক ওঠানামা ঘটে যার ফলে উৎপাদক ও ভোক্তাদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। 

আরও পড়ুনঃ  শুরু ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ! রাজ্যে স্কুল বন্ধ হলেও স্কুলেই চলবে টিকাকরণ প্রক্রিয়া

 

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters