ভারী বৃষ্টির কারণে ফসলের ক্ষতি, ২৫ শতাংশ ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

মধ্যপ্রদেশের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টির কারণে বিপুল সংখ্যক কৃষকের ফসলের ক্ষতি হয়েছে। অনেক জেলায় শিলাবৃষ্টি হয়েছে । এই পরিস্তিতে  মধ্যপ্রদেশ সরকার যাদের ফসল নষ্ট হয়েছে, তাদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । মধ্যপ্রদেশের কৃষিমন্ত্রী কমল প্যাটেল জানিয়েছেন, অবিলম্বে এই কৃষকদের ২৫ শতাংশ ক্ষতিপূরণ দেওয়া হবে।

রাজ্যের কৃষিমন্ত্রী কমল প্যাটেল আরও বলেন , “গত দুই-তিন দিন ধরে আবহাওয়া খারাপ। বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। আধিকারিকদের  ক্ষতিগ্রস্ত গ্রাম পরিদর্শন করতে বলা হয়েছে। সঙ্গে সঙ্গে ২৫ শতাংশ ক্ষতিপূরণ দেওয়া হবে।

এর আগে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতির বিষয়ে আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, “রাজ্যের অনেক জেলার গ্রামে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টিতে যেখানেই কৃষক ভাই-বোনের ফসল নষ্ট হয়েছে, তারা যেন অবিলম্বে জরিপ করে ক্ষয়ক্ষতি নিরূপণ করে,  তারপর ত্রাণের টাকা দেওয়া হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে ।কৃষকরা যেন  ফসল বিমা প্রকল্পের সুবিধা পান সে বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ এই পদ্ধতিতে খেসারি ডাল চাষ করলে অধিক লাভবান হবেন

মধ্যপ্রদেশের নিওয়ারি জেলায় রবিবার সকালে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। নিওয়ারি জেলার পৃথ্বীপুর ব্লকের মাদিয়া, দমডুমা, পাড়া খেরা সহ অর্ধেক ডজনেরও বেশি গ্রামে ২০ মিনিটের শিলাবৃষ্টির কারণে প্রচুর ক্ষতি হয়েছে। জমিতে চাষ করা ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ায় কৃষকরা চরম সংকটের মধ্যে পরেছে।  কৃষিই যাদের  পরিবারের জীবিকা নির্বাহের একমাত্র উৎস তাদের  ফসল নষ্ট হয়ে গেছে ফলে পরিবারের সামনে দেখা দিয়েছে চরম সংকট।

আরও পড়ুনঃ চালু হল দেশের প্রথম 'মোবাইল হানি প্রসেসিং ভ্যান'

একই সঙ্গে ভারী বৃষ্টির সঙ্গে মন্দসৌর জেলায় শিলাবৃষ্টি হয়েছে। এতে কৃষকদের ওপর বড় ধরনের বিপর্যয় নেমে এসেছে। মান্দসৌর জেলার সেন্দেরা গ্রাম ও  আশেপাশের এলাকায় টানা ভারী বর্ষণ ও শিলাবৃষ্টিতে কৃষকদের ফসল নষ্ট হয়ে গেছে।

Published On: 11 January 2022, 01:48 PM English Summary: The state government will pay 25 per cent compensation for crop damage due to heavy rains

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters