অড়হরের এই ২টি নতুন জাত দেবে বেশি উৎপাদন, জেনে নিন তাদের বৈশিষ্ট্য

 রুপালী দাস
রুপালী দাস
অড়হরের এই ২টি নতুন জাত দেবে বেশি উৎপাদন, জেনে নিন তাদের বৈশিষ্ট্য

এমতাবস্থায় কৃষকদের উন্নত জাতের তুর বেছে নিতে হবে, যাতে ফসলকে রোগবালাই থেকে রক্ষা করা যায় এবং কম সময়ে অধিক উৎপাদন পাওয়া যায়। এই ধারাবাহিকতায়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ডাল রিসার্চ তুরের এমন দুটি নতুন হাইব্রিড জাত ( IPH-15-03 এবং IPH-09-05 ) তৈরি করেছে, যেগুলি শুধুমাত্র কম সময়েই তৈরি নয়, উকথার মতো রোগ থেকেও নিজেদের রক্ষা করে। সংরক্ষণ করে। 

নতুন হাইব্রিড জাতের তুরের বৈশিষ্ট্য

  • এই নতুন জাতের তুর অন্যান্য জাতের তুলনায় কম সময়ে বেশি উৎপাদন করার ক্ষমতা রাখে।

  • অড়হর সাধারণত জুলাই মাসে বপন করা হয় এবং এপ্রিল মাসে ফসল কাটা হয়, তবে IPH-15-03 এবং IPH-09-05 নভেম্বর মাসেই প্রস্তুত হয়।

  • তুরের অন্যান্য জাত মোজাইক রোগ এবং ফুসারিয়াম উইল্ট বা উকথা রোগের মতো বন্ধ্যাত্বের সমস্যা প্রবণ, তবে এই উভয় জাতই এই উভয় রোগের প্রতিরোধী।

আরও পড়ুনঃ  ‘কৃষকবন্ধু’ প্রকল্পের বড় সাফল্য

উৎপাদন 20 কুইন্টাল পর্যন্ত পাওয়া যায়

সাধারণত, অন্যান্য জাতের তুর থেকে গড় ফলন হয় মাত্র 8 থেকে 10 কুইন্টাল, কিন্তু আমরা যদি IPH-15-03 এবং IPH-09-05 সম্পর্কে কথা বলি, তাহলে তারা প্রায় 20 কুইন্টাল দেয়।  

Published On: 27 June 2022, 03:26 PM English Summary: These two new varieties of arahar will give more production, find out their features

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters