শীর্ষ কৃষি ব্যবসার ধারণা 2022: স্বল্প বাজেটে এই কৃষি ব্যবসা শুরু করে ভাল মুনাফা অর্জন করুন

 রুপালী দাস
রুপালী দাস

আপনি যদি একজন কৃষক হন এবং আপনার আয় বাড়াতে চান, তাহলে কৃষিকাজের পাশাপাশি আপনি অন্য কিছু ব্যবসা শুরু করতে পারেন, যেটি আপনি কম খরচে সহজে শুরু করতে পারেন। আপনি যদি এগ্রিকালচার বিজনেস আইডিয়াস করতে চান এবং এর জন্য আপনি কোন উপায় না পাচ্ছেন, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু কৃষি ব্যবসার কথা বলব, যা আপনি অল্প পরিসরে শুরু করে ভালো লাভ (লো ইনভেস্টমেন্ট বিজনেস) করতে পারবেন।

দুগ্ধ ব্যবসা

দুগ্ধ ব্যবসা কৃষি ব্যবসার মধ্যে  সবচেয়ে লাভজনক ব্যবসা, কারণ গ্রামের বেশিরভাগ মানুষ পশুপালন করে। কারণ গরু-মহিষ পালন করে ভালো পরিমাণে দুধ পাওয়া যায়। তাদের দুধ থেকে অনেক ধরনের পণ্য তৈরি হয়। যেমন মাখন, পনির, ঘি, দই, আইসক্রিম ইত্যাদি। সারা বছরই বাজারে এসব পণ্যের চাহিদা থাকে এবং একই সঙ্গে এগুলোর দামও থাকে চড়া। আপনি আপনার মতে এই ব্যবসায় বিনিয়োগ করে আরও বেশি মুনাফা অর্জন করতে পারেন।

আরও পড়ুনঃ  "ভারত বিশ্বের বৃহত্তম দুধ উৎপাদক," প্রধানমন্ত্রী মোদী

একটি নিমাল  ফিড ব্যবসা

যেমন আপনি জানেন. গ্রামের অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহের জন্য পশুপালন করে। ওই সব প্রাণীর জন্যই প্রয়োজন হয় পশুখাদ্য। আপনি যদি গ্রামে এর ব্যবসা শুরু করেন, তাহলে আপনি অল্প সময়ে ভালো লাভ করতে পারবেন। এর জন্য আপনাকে খুব বেশি খরচ করতে হবে না। দোকান থেকে পশুর অন্যান্য সামগ্রীর জন্য খরচ করতে হবে ১ লাখ টাকা পর্যন্ত। একবার ব্যবসা ভালভাবে চলতে শুরু করলে, আপনি প্রতি মাসে বিপুল পরিমাণ আয় করতে পারেন।

আরও পড়ুনঃ  লাল সিন্ধি: বিশাল দুধ উৎপাদনের জন্য একটি জনপ্রিয় দুগ্ধজাত গবাদি পশু

তুলসি চাষের ব্যবসা

ঔষধি গাছের মধ্যে তুলসি অন্যতম। যা অনেক ধরনের ওষুধ ও কসমেটিক পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। আপনি যদি কম বাজেটে লাভজনক ব্যবসা করতে চান, তাহলে তুলসির ব্যবসা আপনার জন্য খুবই উপকারি প্রমাণিত হবে। কারণ বাজারে তুলসির চাহিদা বেশি। আপনি আপনার বাজেট অনুযায়ী খরচ প্রয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারেন।

পোল্ট্রি ফার্মিং

বাজারে ডিম ও মাংসের চাহিদা সব সময়ই থাকে। এমতাবস্থায় আপনি যদি পোল্ট্রি ফার্মিং ব্যবসা  করেন তাহলে সর্বোচ্চ মুনাফা পাবেন। ভালো মাংস ও ডিম থাকলে বেশি দামে বিক্রি করতে পারেন। এই ব্যবসা শুরু করার জন্য সরকার থেকে আর্থিক সহায়তাও দেওয়া হয়। তাই এই ব্যবসা কৃষক ভাই ও গরিব মানুষের জন্য খুবই ভালো।

আরও পড়ুনঃ  কাদাকনাথ বিজনেস আইডিয়া: এমএস ধোনি এই মুরগির ব্যবসা করেন, জেনে নিন এর বিশেষত্ব কী

Published On: 23 April 2022, 02:17 PM English Summary: Top agribusiness ideas 2022: Start this agribusiness on low budget and make good profit

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters