গ্রীষ্মের মৌসুমে কোন সবজি চাষ করা সহজ?

 রুপালী দাস
রুপালী দাস
গ্রীষ্মের মৌসুমে কোন সবজি চাষ করা সহজ?

গ্রীষ্ম হোক শীত সব্জির প্রয়োজনীয়তা সবসময়। টাটকা সব্জি শরীরের পক্ষে যে কতটা উপকারী তা ার বলার উপেক্ষা রাখে না। তবে এই প্রখর গরমে যে কোন সব্জিই চাষ করা বেশ কষ্টকর। একে গরম তারপর জলের অভাব সব মিলিয়ে এক হাহাকার পরিস্থিতির সৃষ্টি। তাই আজ আমরা সব্জি সংক্রান্ত একটি সুরাহা নিয়ে এসেছি। গরমে কোন কোন সব্জি চাষ করা যেতে পারে সেই নিয়েই আলোচনা হবে এই প্রতিবেদনে।

টমেটো

টমেটো মূলত একটি মধ্য এবং দক্ষিণ আমেরিকার সবজি এবং এখন সারা বিশ্বে উত্থিত হয়। এটি কাঁচা এবং বৈচিত্র্যময় সহ বিভিন্ন উপায়ে রান্না এবং খাওয়া হয়। টমেটো 65 থেকে 85 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় বৃদ্ধি পায়। এটি বিশ্বব্যাপী 7500টি বিভিন্ন প্রজাতিতে জন্মায় এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। ভারী কাদামাটি ছাড়া প্রায় সব ধরনের মাটিতেই টমেটো চাষ করা যায়। দোআঁশ এবং বালুকাময় মাটি টমেটো জন্মানোর জন্য সেরা বলে বিবেচিত হয়।

আরও পড়ুনঃ থাই পেয়ারা চাষ করে তরুণদের পথ দেখাচ্ছেন বাংলাদেশের তরুণরা

মটরশুটি

মটরশুটি এমন উদ্ভিদ যা উষ্ণ আবহাওয়ায় বৃদ্ধি পায়। দীর্ঘদিন ধরে উত্থাপিত হয়েছে। বিশ্বে প্রায় 400,000 বিভিন্ন ধরণের মটরশুটি রয়েছে। ফসল কাটার আগে এটি সম্পূর্ণ পাকতে সাধারণত 60 দিন পর্যন্ত সময় লাগে ।

আদা

আদা একটি বহুবর্ষজীবী বার্ষিক উদ্ভিদ যা একটি মসলা এবং ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। এটি মে মাসে জন্মানো যায় এবং ফসল তোলার আগে পাকতে চার থেকে ছয় মাস সময় লাগে। আদা গাছ গড়ে ৪-৫ ফুট উচ্চতায় পৌঁছে। উচ্চ মানের আদা উচ্চ পটাসিয়াম এবং ফসফরাস উপাদান সঙ্গে নরম বেলে মাটি ব্যবহার করে জন্মানো যেতে পারে।  

আরও পড়ুনঃ  “প্রাকৃতিক চাষের আওতায় এখন ৪ লাখ হেক্টর” নরেন্দ্র সিং তোমর

Published On: 26 April 2022, 05:49 PM English Summary: Which vegetable is easier to cultivate in summer season?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters