অনেক পেয়ারাই তো দেখেছেন! কালো পেয়ারা দেখেছেন কখোনো? জেনে নিন কালো পেয়ারার গুন

Saikat Majumder
Saikat Majumder
কালো পেয়ারা

পেয়ারা শীতকালের একটি অন্যতম প্রধান ফল, যা আমাদের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। একদিকে যেমন পেয়ারা স্বাস্থ্যের জন্য উপকারী, অন্যদিকে পেয়ারা বাগান করাও বেশ লাভজনক বলে প্রমাণিত।

গ্রামাঞ্চলে সাধারণত পেয়ারা গাছ দেখা যায়। বাজারে সাধারন দামে এই ফল পাওয়া যায় বলে সবাই সহজেই এই ফলটি কিনতে পারে।বিভিন্ন জাতের পেয়ারার মধ্য়ে একটি বিশেষ জাতের পেয়ারা বেশ জনপ্রিয় হয়ে উঠছে। চলুন আপনাদের এই জাতের পেয়ারা সম্পর্কে বিস্তারিত বলি।

আরও পড়ুনঃ ইউরিয়া সার জমিতে ব্য়বহার করছেন?হতে পারে চরম ক্ষতি ,জেনে নিন সঠিক ব্য়বহার

পেয়ারার একটি বিশেষ জাত

একটি বিশেষ জাতের পেয়ারা উদ্ভাবন করেছেন বিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এটি কালো পেয়ারা নামে পরিচিত।পেয়ারার এই জাতটি  খুবই বিশেষ, কারণ এতে পাওয়া পুষ্টিগুণ যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর পাশাপাশি বার্ধক্য রোধে অ্যান্টি-এজিং ফ্যাক্টর সহায়ক হিসাবেও কাজ করে। বিজ্ঞানীদের মতে, এই পেয়ারা খেলে বার্ধক্য অনেকদিন রোধ করা যায়।

চারাটি তিন বছর আগে রোপণ করা হয়েছিল

বিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, ২ থেকে ৩ বছর আগে তারা এই জাতের পেয়ারা রোপণ করেছিলেন। এখন ফল আসতে শুরু করেছে। শিগগিরই এই জাতের পেয়ারা বাণিজ্যিকভাবে চাষের জন্য ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ লাল গাজরের চেয়ে কালো গাজর বেশি উপকারী, জেনে নিন এর উপকারিতা

কালো পেয়ারার বৈশিষ্ট্য

  • এই পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন পাওয়া যায়।

  • এই পেয়ারায় রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে।

  • এই জাতের পেয়ারায় পাল্প ভেতর থেকে লাল রঙের হয়।

  • কোষ্ঠকাঠিন্য ও পাইলসের মতো রোগেও এই পেয়ারা উপকারী।

  • এই পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও আয়রন যা শরীরের রক্তশূন্যতা দূর করে।

Published On: 08 February 2022, 12:09 PM English Summary: You have seen many guavas! Ever seen a black guava? Know the quality of black guava

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters