ভারতীয় জেলেদের জন্য আদর্শ ৪টি অ্যাপ! মাছ চাষ সম্পর্কিত পাবেন সমস্ত তথ্য, জেনে নিন

 রুপালী দাস
রুপালী দাস

উন্নত প্রযুক্তির সঙ্গে সঙ্গে আজ মানুষের জীবনধারাতেও এসেছে একাধিক পরিবর্তন এবং আধুনিকত্ব। প্রযুক্তি এতটাই উন্নতির শিখরে পৌঁছেছে যেখানে গোটা দুনিয়ার আপডেট মানুষের হাতের মুঠোই এসে উপস্থিত। আজকাল কম বেশি সকলের হাতেই রয়েছে স্মার্ট ফোন। আর এই ফোনের সাহায্যেই সকলে ব্যবহার করতে পারছেন সোশ্যাল মিডিয়া, বিভিন্ন অ্যাপ, পাশাপাশি পাচ্ছেন বিভিন্ন সংবাদ। এমনকি যোগাযোগ, শিক্ষা, রান্না, সোশ্যাল মিডিয়া, কেনাকাটা এবং এমনকি কৃষি ও সংশ্লিষ্ট বিষয় গুলি জানার জন্য রয়েছে  মোবাইল অ্যাপ্লিকেশন। আসুন জেনে নেওয়া যাক কয়েকটি অ্যাপের বিষয়ে যেগুলি জেলেদের জন্য বিশেষ উপযোগী।

আরও পড়ুনঃ  কমতে চলেছে ডিম ও মাংসের দাম! মজুদদারি নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের, জেনে নিন

মৎস্য সেতু: 

মৎস্য সেতু, ICAR-সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ফ্রেশওয়াটার অ্যাকুয়াকালচার (ICAR-CIFA)। এই প্ল্যাটফর্মটিতে অনেক গুরুত্বপূর্ণ বাণিজ্যিক মাছের প্রজাতির প্রজনন ও সংস্কৃতির উপর বিস্তারিত ভিডিও লেকচার রয়েছে। এই অ্যাপটি বিশেষভাবে কার্প, ক্যাটফিশ, স্ক্যাম্পি, মুরেল, আলংকারিক মাছ, মুক্তা চাষ ইত্যাদির মতো বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ মাছের বৃদ্ধির ওপর বিভিন্ন তথ্য দিয়ে থাকে।   মৎস্য সেতু স্টেকহোল্ডারদের মধ্যে বিভিন্ন প্রকল্পের তথ্য আদান প্রদানের ক্ষেত্রে ব্যবহিত হতে পারে। পাশাপাশি ব্যবসা আরও সহজ করার জন্য জেলে, মাছ চাষি, যুব ও উদ্যোক্তাদের মধ্যে যোগাযোগ স্থাপন করার অন্যতম গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

আরও পড়ুনঃ  ছবি আঁকছে শূকর! ২০ লাখে বিক্রি হচ্ছে প্রাণীটির আঁকা ছবি, দেখুন ভিডিওটি

mKRISHI  ফিশারিজ অ্যাপ: 

mKRISHI  ফিশারিজ হল একটি মোবাইল অ্যাপ । এই অ্যাপটি উপগ্রহ থেকে প্রাপ্ত রিমোট সেন্সিং ডেটা, সমুদ্রের পৃষ্ঠের তাপমাত্রা এবং বিভিন্ন মাছের খাদ্য ফাইটোপ্ল্যাঙ্কটনের উপস্থিতির সাহায্যে সম্ভাব্য মাছ ধরার অঞ্চল চিহ্নিত করতে সাহায্য করে। মৎস্যজীবীরা কোথায় মাছ রয়েছে তা সহজেই জানতে পারবেন। পাশাপাশি বাতাসের গতি ও দিক, ঢেউয়ের উচ্চতা সম্পর্কেও তথ্য পাবেন যাতে জেলেদের জীবন সুরক্ষিত থাকে।

CIFT ল্যাব টেস্ট: 

এই অ্যাপটির সাহায্যে বিভিন্ন ধরনের মাছ এবং মাছ-ভিত্তিক পণ্যের নমুনা পরীক্ষা এবং বিশ্লেষণ, মাছ ধরার  সামগ্রী, প্যাকেজিং উপকরণ, মাইক্রোবায়োলজিক্যাল প্যারামিটার, ইত্যাদির তথ্য প্রদান করে। এই মোবাইল অ্যাপটি জলজ চাষি, প্রক্রিয়াকরণ শিল্প এবং সেক্টরের অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য তাদের আগ্রহ অনুযায়ী অনলাইনে বিভিন্ন ল্যাব টেস্টের বিষয়বস্তু অ্যাক্সেস করতে সাহায্য করে।

সাগর অ্যাপঃ

মাছ ধরার জাহাজের উপর নজরদারি এবং মাছ ধরার কাজে যাওয়া জেলেদের সমস্ত আপডেট থাকবে এই অ্যাপে। মোবাইল অ্যাপ্লিকেশন 'সাগর' প্রাথমিকভাবে জেলেদের মনিটর করার জন্য জেলে এবং সরকারি সংস্থার মধ্যে যোগাযোগের একটি ফর্ম হিসাবে কাজ করে।  

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters