MFOI 2024 Road Show

ডিম-মুরগির ব্যবসায় দ্বিগুণ লাভ হবে, আজই কিনুন RIR জাতের মুরগি

দেশের কৃষক ভাইরা অধিক মুনাফা অর্জনের জন্য কৃষিকাজের পাশাপাশি অন্যান্য ব্যবসাও গ্রহণ করছেন। যাতে তার আর্থিক অবস্থার উন্নতি হয়

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ দেশের কৃষক ভাইরা অধিক মুনাফা অর্জনের জন্য কৃষিকাজের পাশাপাশি অন্যান্য ব্যবসাও গ্রহণ করছেন। যাতে তার আর্থিক অবস্থার উন্নতি হয়। আজকাল, কৃষকরা গ্রামাঞ্চলে তাদের জীবনে দ্রুত হাঁস-মুরগি পালনকে গ্রহণ করছে। যদি দেখা যায়, তিনি ভালো জাতের মুরগি পালন করে বছরের পর বছর ভালো অর্থ উপার্জন করতে পারেন। বেশিরভাগ খামারি মুরগি পালনের ব্যবসা করতে চাইলেও খরচ, আয় ও ভালো জাত সম্পর্কে না জানার কারণে এ থেকে লাভ করতে পারছেন না। আপনিও যদি ভালো জাতের মুরগি পালন করে লাভ পেতে চান, তাহলে রোড আইল্যান্ড রেড চিকেন আপনার জন্য একটি ভালো বিকল্প হতে পারে।

আরও পড়ুনঃ ২ লক্ষ ৪০ হাজার হেক্টর জমিতে বিকল্প চাষের পরিকল্পনা রাজ্যের

এই মুরগি বছরে ২৯০ থেকে ৩০০ ডিম পাড়ে 

আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এই মুরগিটি একটি অস্ট্রেলিয়ান জাতের। যার ডিম উৎপাদন ক্ষমতা বছরে ২৯০ থেকে ৩০০ ডিম। যেখানে দেশি জাতের মুরগি বছরে ১০০ থেকে ১৫০টি ডিম পাড়ে। এটাও বিশ্বাস করা হয় যে RIR কে ডিম উৎপাদনের জন্য সর্বোত্তম জাত বলে মনে করা হয়।

আরও পড়ুনঃ কেন G20 কৃষকদের জন্য এত গুরুত্বপূর্ন?

এই জাতের মুরগির বাচ্চাগুলো খুব দ্রুত ডিম পাড়ে। আপনি সহজেই আপনার বাড়ির উঠোনে এই জাতের মুরগি পালন করতে পারেন। এই জাতের মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতাও খুব ভালো, যাতে রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম।

এই মুরগির ডিমের দাম

আপনি জানেন যে রোড আইল্যান্ড রেড মুরগি বছরে প্রায় ৩০০টি ডিম পাড়ে, যার দাম ভারতের বাজারে খুব বেশি। যদি দেখা যায়, এই জাতের মুরগির এক পিস ডিম বিক্রি হয় ১০ থেকে ১২ টাকায়। যেখানে অন্যান্য জাতের মুরগির ডিমের দাম ৭ টাকা থেকে ৮ টাকা পর্যন্ত। একই সঙ্গে এর মাংসের দামও বাজারে সবচেয়ে বেশি। এমতাবস্থায় আপনি আরআইআর জাতের মুরগি পালন করে ভালো মুনাফা অর্জন করতে পারেন। 

Published On: 14 September 2023, 03:13 PM English Summary: Double profit in egg-chicken business, buy RIR breed chicken today

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters