কেন G20 কৃষকদের জন্য এত গুরুত্বপূর্ন?

KJ Staff
KJ Staff
ছবি ফেসবুক থেকে নেওয়া ।

কৃষিজাগরন ডেস্কঃ আগামি ৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে G20 বৈঠক অনুষ্ঠিত হবে। বিদেশি অতিথিদের স্বাগত জানানো ও আতিথেয়তার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার। এই বৈঠকে অংশ নিতে আমেরিকা, রাশিয়া সহ বহু দেশের কূটনীতিকরা ভারতে আসছেন। যার উদ্দেশ্য ভারতের সাথে একযোগে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। এ প্রেক্ষাপটে জি-২০ বৈঠক থেকে কৃষকরা বড় ধরনের লাভ পেতে পারেন। ভারত G20 দেশগুলির সহযোগিতায় কৃষিকে আধুনিক করতে চায়। হায়দ্রাবাদে অনুষ্ঠিত G20-তে কৃষির উন্নতির জন্য আলোচনা হয়েছিল। কৃষকদের জন্য G20 মিটিং থেকে বিশেষ কী আসতে পারে ?

১৫-১৭ জুলাই হায়দরাবাদে অনুষ্ঠিত G20 বৈঠকে কৃষির নতুন মাত্রা নিয়ে আলোচনা হয়। দেশের কৃষি কাঠামোতে আসছে ইতিবাচক পরিবর্তন নিয়ে আলোচনা হয়। এই উপলক্ষে, প্রাক্তন ISRO বিজ্ঞানী ডঃ ডি দত্ত বলেন যে বর্তমানে দেশে এবং বিদেশে ১০ টিরও বেশি স্যাটেলাইট দেশের কৃষকদের সাহায্য করার জন্য কাজ করছে। স্যাটেলাইট কৃষকদের জীবনকে সহজ করতে পারে। এতে ফসলের মূল্যায়ন সহজ হবে। এতে ফসল বীমা দাবি নেওয়া সহজ হবে। আবহাওয়ার পূর্বাভাস থেকে শুরু করে ফসলের গুণাগুণ নিশ্চিত করা যাবে। উপকূলীয় এলাকায় জেলেরা মাছ ধরার সঠিক তথ্যের পাশাপাশি স্যাটেলাইটের মাধ্যমে তাৎক্ষণিক তথ্য পাচ্ছেন। উদ্যানপালন খাতকে আরও এগিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ উৎসবের মরসুমে চিনির চাহিদা মেটাতে অতিরিক্ত চিনি বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী তিন দেশ সফরের অংশ হিসেবে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ভারত সফর করবেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তাঁর সফরসঙ্গীদের নিয়ে ওবেরয় হোটেলে অবস্থান করবেন। তিনি শীর্ষ সম্মেলনে অন্যান্য নেতাদের সাথে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করবেন, যা তার আলোচ্যসূচির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বৈঠকের পর এরদোগান জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন। বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার সূত্রে জানা গেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে যোগ দেবেন।

আরও পড়ুনঃ কেন সরকার খরিফ মরসুমে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা বাড়িয়েছে?

Published On: 04 September 2023, 03:01 PM English Summary: Why is the G20 so important for farmers?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters