Good News For Framers! রেশমকীট চাষীদের জন্য স্থাপন করা হচ্ছে নার্সারি, পড়ুন পুরো খবর

KJ Staff
KJ Staff
Silk Worm (Image Credit - Google)
Silk Worm (Image Credit - Google)

রেশমকীট পালনকারীদের জন্য ত্রিপুরা সরকার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। প্রকৃতপক্ষে, রাজ্য সরকার রেশমকীট উত্পাদকদের সহায়তা করার জন্য তুঁত গাছের নার্সারি চালু করছে। বলা হচ্ছে যে, করোনা মহামারী চলাকালীন জীবিকা হারিয়েছে এমন লোকেরা এই রেশমকীট চাষের প্রশিক্ষণ নিয়ে তা চাষ করে নিজেদের আর্থিক অবস্থার উন্নতি করতে পারে।

এছাড়া কৃষকদের সহায়তার জন্য নার্সারি স্থাপন করা হচ্ছে। বিশেষ বিষয় হ'ল এই নার্সারি স্থাপনের জন্য কৃষকদের শ্রমিক রূপে নিয়োগ করাও হয়েছে।

তুঁত গাছের বিতরণ (Mulberry Tree) -

কৃষকদের মাঝে ছোট ছোট তুঁত গাছ বিতরণ করা হবে। রাজ্যজুড়ে বিভাগ কর্তৃক এ জাতীয় চারা বিতরণ করা হচ্ছে বিনামূল্যে। সরকারী তথ্য অনুযায়ী, সিপাহিজলায় ৪ টি ক্লাস্টারে - বিশ্রামাগঞ্জ, তাকাদাজলা, কাঠালিয়া এবং নলাচর ইত্যাদি অঞ্চলে নার্সারি খোলা হচ্ছে।

র সিল্ক কি (Raw Silk) -

র সিল্ক বিশেষ পোকামাকড় দ্বারা কাটা কোকুন থেকে প্রাপ্ত একটি থ্রেড। রেশম সুতো তৈরির জন্য রেশম পোকার পালন করা হয়। একে বলা হয় সেরিকালচার বা রেশমকীট লালন পালন। আমাদের রাজ্যেও রেশম উৎপাদন বাড়ছে। রেশমকীট পালন এখন একটি শিল্পের রূপ নিয়েছে।

রেশম থেকে তৈরি জিনিসের চাহিদাও বাজারে প্রচুর এবং এর মূল্যও বেশ অনেকটাই। এই শিল্পে পুরুষদের পাশাপাশি মহিলারাও সংযুক্ত রয়েছেন।

সিল্কের ব্যবহার -

এটি প্রাকৃতিক প্রোটিন থেকে তৈরি এক ধরণের ফাইবার, যার সাহায্যে নির্দিষ্ট ধরণের পোশাক তৈরি করা হয়। আসুন আমরা আপনাকে বলি যে ফাইব্রোইন মূলত প্রোটিন ফাইবারে পাওয়া যায়। এর সাথে সাথে তন্তুগুলি পোকামাকড়ের লার্ভা দ্বারা গঠিত হয়। যদি আমরা সেরা রেশমের কথা বলি তবে তা সিল্কের তুঁত। এটি পোকামাকড়ের লার্ভা দ্বারা তৈরি করা হয় যা অর্জুনের পাতায় খাওয়ায়।

আরও পড়ুন - Aquaponic Farming - গ্রাম কিংবা শহরের বাগানীরা অতি সহজেই মাছ ও শাকসব্জি চাষ করে আয় করুন অতিরিক্ত অর্থ, কীভাবে করবেন? জানুন সম্পূর্ণ পদ্ধতি

রেশম উৎপাদনের ক্ষেত্রে ভারত চীনের পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এর পাশাপাশি, ভারতকে বিশ্বের সিল্কের বৃহত্তম ভোক্তা হিসাবেও বিবেচনা করা হয়। তবে মূলত এখানে তুঁত সিল্ক উত্পাদিত হয়। পশ্চিমবঙ্গ সহ কর্ণাটক, অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, জম্মু ও কাশ্মীর ইত্যাদি রাজ্যে এবং এ ছাড়া উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, ওড়িশা ও উত্তর-পূর্ব রাজ্যে প্রভূত পরিমাণে রেশম কীটের চাষ হয়।

আরও পড়ুন - Profitable Cow Rearing - গরুর এই জাত আপনাকে দেবে সবথেকে বেশী মুনাফা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters