লাভই লাভ! কৃষকদের এই কৌশলে মাছ চাষ করতে হবে

 রুপালী দাস
রুপালী দাস
লাভই লাভ! কৃষকদের এই কৌশলে মাছ চাষ করতে হবে

কম খরচে বাম্পার লাভের কারণে গ্রামাঞ্চলে মাছ চাষের ব্যবসা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ এলাকায় নতুন প্রযুক্তির আগমনে মাছ চাষীদের আয় বেড়েছে বহুগুণ। এ এলাকায় নতুন প্রযুক্তির আগমনে মাছ চাষীদের আয় বেড়েছে বহুগুণ। এ পর্বে গ্রামবাসীরা মিশ্র চাষ করে ভালো লাভ করছে। 

মিশ্র মাছ চাষের আওতায় কৃষকরা একটি পুকুরে অনেক ধরনের মাছ রাখে। পুকুরে এসব মাছের জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করা হয়েছে। এই পুকুরে পানি নিষ্কাশনের ব্যবস্থা এমনভাবে করা হয়েছে যাতে মাছের কোনো ক্ষতি না হয়। এছাড়া পুকুরে বহিরাগত মাছের প্রবেশ ঠেকাতেও বিশেষ যত্ন নেওয়া হয়।

আরও পড়ুনঃ দুই মাসেরও কম সময়ে বাম্পার লাভ, আপনিও তিতির চাষ করে ধনী হবেন!

বিশেষজ্ঞদের মতে, কাতলা, রোহু ও মৃগাল এবং বিদেশী কার্প মাছ যেমন সিলভার কার্প, গ্রাস কার্প এবং কমন কার্প একত্রে পালন করে চাষীরা ভালো লাভ করতে পারেন। তবে এ সময় খেয়াল রাখতে হবে পুকুরের পানি যেন সম্পূর্ণ ক্ষারীয় হয়। এছাড়াও, এর pH 7.5 এবং 8 হওয়া উচিত।  মিশ্র মাছ চাষের মাধ্যমে একটি পুকুরে বছরে দুবার উৎপাদন করা যায়। 1 একরে মাছ চাষের মাধ্যমে 16 থেকে 20 বছর পর্যন্ত উৎপাদন পাওয়া যায়। এতে প্রতি বছর ৫ থেকে ৮ লাখ টাকা আয় করতে পারে।

Published On: 31 August 2022, 04:43 PM English Summary: Profit is profit! Farmers have to cultivate fish using this technique

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters