পোলট্রি ফার্ম শুরু করার উপায়

Tuesday, 29 January 2019 12:33 PM

একটি পোলট্রি ফার্ম খুলতে গেলে কি করতে হবে তা নিয়ে আলোচনা করা যেতে পারে - 

১। পোলট্রি ক্ষেত্র নির্বাচন করাঃ দুধরনের পোলট্রি চাষ হয় - ব্রয়লারস এবং লেয়ারস। মাংসের জন্য ব্রয়লার তেরি করা হয় আর ডিমের জন্য লেয়ারস তেরি করা হয়। প্রথমে কোন ধরনের চাষ করতে চান সেটা ঠিক করতে হবে। যদি একাধিক ক্ষেত্রে ব্যবসা করতে চান তাহলে আপনি নিচের তালিকা থেকে বেছে নিতে পারেনঃ

  • মাংস উৎপাদন
  • ডিম উৎপাদন
  • পোলট্রির খাবার উৎপাদন
  • হ্যাচারি
  • ডিম এবং মাংস প্রোসেসিং

২। পাখির ধরন বেছে নেওয়াঃ শুরুতে ২-৩ টে পাখি নিয়ে পোলট্রি ফার্ম খোলা যেতে পারে। পরে ব্যবসা বাড়লে আরো পাখি অন্তর্ভুক্ত করা যেতে পারে। অধিকাংশ ক্ষেত্রে পাখির থেকে ব্রয়লার মুরগী তৈরি করা হয়, এছাড়াও হাঁস, ময়ূর, পায়রা, টার্কি উৎপাদন করা যায়।

৩। পোলট্রি ফার্মের লোগো তেরি করাঃ পোলট্রি ফার্মের ব্যবসার জন্য একটা স্বতন্ত্র লোগো তেরি করতে হবে। মার্কেটিং এর সময় লোগোটি পোলট্রি ফার্মের সমস্ত পণ্যের উপর থাকবে।

আরও পড়ুন পেঁপে চাষ করে আয় করুন মাসিক ২৫,০০০ থেকে ৩০,০০০ টাকা

৪। ক্রেতাদের চিনতে হবেঃ কাদের পণ্য বিক্রি করবেন তা ঠিক করতে হবে। কারা আপনার ক্রেতা হবে সেটা জানতে হবে। সরাসরি ভোক্তাদের কাছে বিক্রি করতে পারেন। আবার হোটেলেও সাপ্লাই করা যেতে পারে।

৫। ব্যবসার পরিকল্পনা করতে হবেঃ এবারে ঠিক করতে হবে কতগুলো ব্রয়লার উৎপাদন করতে হবে মুনাফার জন্য। কি কি জিনিস কিনতে হবে ফার্মের জন্য তা ঠিক করতে হবে। এরপরে কত মূলধন লাগবে তা ঠিক করতে হবে। মুরগীদের খাবারের জন্য কত খরচা হবে তার হিসেব করতে হবে। ওষুধের জন্য কত খরচা হবে তারো হিসেব করতে হবে।

৬। ফার্মের জন্য জায়গা ঠিক করতে হবেঃ জায়গা শহর থেকে একটু দূরে হলে ভালো হয়, তাহলে জমির দাম ও শ্রমিকের মজুরী কম হবে। সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা যেন থাকে। যে সব ভোক্তাদের কথা মাথায় রেখেছেন তাদের নিকটে খুলতে পারলে ভালো হয়।

৭। পণ্যের মার্কেটিং করতে হবেঃ এমনভাবে মার্কেটিং করতে হবে যাতে করে সহজ উপায়ে মুনাফা করা যায়। স্থানীয় বাজারে পণ্য বিক্রি করা যেতে পারে। ভালো এবং আকর্ষণীয় বিজ্ঞাপন দেওয়া যেতে পারে।

প্রথমে অল্প ভাবে শুরু করতে হবে, যত এর সম্বন্ধে আরো জানতে পারবেন ধীরে ধীরে ব্যবসা বাড়াতে পারবেন।  

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: start your own poultry farm

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.