STIHL কৃষি যন্ত্র দেশের কৃষকদের জীবনে যুগান্তকারী পরিবর্তনের সূচনা

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
STHIL Machinery (Image Credit - Google)
STHIL Machinery (Image Credit - Google)

বর্তমানে আমাদের দেশের কৃষকদের সবচেয়ে বড় সমস্যা হল কৃষি শ্রমিকের জোগানের অনিশ্চয়তা। এর জন্য কৃষকদের যথেষ্ট কায়িক ও মানসিক জাতনা ভোগ করতে হয়, কৃষিকাজ সঠিক সময়ে সম্পূর্ণ করতে বিলম্ব হয়, উৎপাদন হ্রাস পায় ফল হল অলাভজনক চাষবাস। এই সমস্যার সমাধানের প্রথম পদক্ষেপ হল ভারতীয় কৃষিতে যান্ত্রিকীকরণের আনয়ন। এর জন্য আমাদের কৃষকদের কাছে পৌঁছে দিতে হবে হাতে-নাতে কাজ করতে পারে এমন, সাশ্রয়ী মূল্যের, সঠিক কৃষি সরঞ্জাম যাতে কৃষকরা তাদের কৃষিকাজ সঠিক সময়ে সম্পূর্ণ করতে পারেন অনেক কম পরিশ্রম করে।

বর্তমানে আমাদের দেশের কৃষকদের সবচেয়ে বড় সমস্যা হল কৃষি শ্রমিকের জোগানের অনিশ্চয়তা। এর জন্য কৃষকদের যথেষ্ট কায়ীক ও মানসিক জাতনা ভোগ করতে হয়, কৃষিকাজ সঠিক সময়ে সম্পূর্ণ করতে বিলম্ব হয়, উৎপাদন হ্রাস পায় ফল হল অলাভজনক চাষবাস।

এই সমস্যার সমাধানের প্রথম পদক্ষেপ হল ভারতীয় কৃষিতে যান্ত্রিকীকরণের আনয়ন। এর জন্য আমাদের কৃষকদের কাছে পৌঁছে দিতে হবে হাতে-নাতে কাজ করতে পারে এমন, সাশ্রয়ী মূল্যের, সঠিক কৃষি সরঞ্জাম যাতে কৃষকরা তাদের কৃষিকাজ সঠিক সময়ে সম্পূর্ণ করতে পারেন অনেক কম পরিশ্রম করে।

পাওয়ার টিলার কৃষকদের চাষের জন্য জমি প্রস্তুত করতে সহায়তা করে, যা রুক্ষ ভূমির ক্ষেত্রে যন্ত্র ব্যতীত এক কঠিন কাজ। MH601 ও MH701 – এই পাওয়ার টিলার দুটির শুভসূচনা করে, STIHL ভারতে ভূমিকর্ষণে এক নতুন যুগের সূচনা করেছে।

এই পাওয়ার-পিকড-মেশিনগুলির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, এতে রয়েছে STIHL-ইউরো-ভি-ইঞ্জিন, যা অপেক্ষাকৃত কম ধোঁয়া নির্গমন করে এবং সাথে জ্বালানী সাশ্রয় করে। আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এর ওয়েট এয়ার ফিল্টার যা এর কার্বোরেটরে সতেজ পরিশুদ্ধ বাতাস প্রবাহিত করেৎঅসাধারণ কর্মক্ষমতা নিশ্চিত করে যে কোন পরিস্থিতিতে। এর অনন্য সরঞ্জাম পাওয়ার টেক অফ ফাংশন জল পাম্প করা ও স্প্রে করার জন্য আদর্শ।

কৃষিকাজে স্বল্প, অলাভজনক উৎপাদন সর্বাধিক পীড়াদায়ক এবং STIHL যন্ত্রপাতিগুলি এই পীড়া দূর করবে কৃষি যান্ত্রিকীকরণের প্রথম পদক্ষেপের মাধ্যমে যা কৃষকদের জীবনে যুগান্তকারী পরিবর্তন আনবে।

কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না।

আরও পড়ুন - IRI Capsule/ পুসা ট্যাবলেট ব্যবহার করে কৃষকবন্ধুরা জমির অবশিষ্ট খড় পচিয়ে পুষ্টিসমৃদ্ধ কম্পোস্টে রূপান্তরিত

আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। এছাড়াও সেচের অধুনিকীকরণের ফলে স্বল্প জলে বেশি এলাকা সেচের আওতায় আনা যায়। কৃষি মেশিনগুলি অনিবার্যভাবে ফসলের উত্পাদন বাড়ায়, কৃষিতে শ্রমশক্তি হ্রাস করে এবং স্বয়ংক্রিয়ভাবে দেশের অর্থনীতি উন্নয়নে সহায়তা করে। 

কৃষি মেশিনের ব্যবহার মহিলাদের কাজ করার ক্ষমতা বাড়ায়। বিশেষ বিষয়টি হ'ল এর মাধ্যমে শ্রম অনেক কম হওয়ায় ক্লান্তির মাত্রাও উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

আরও পড়ুন - Pusa Decomposer - খড় পোড়ানোর বিরুদ্ধে রূপান্তরকারী উদ্ভাবন হিসাবে অভিনব একটি মাইক্রোবিয়াল ককটেল

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters