PM Kisan Tractor Yojana – এই যোজনার আওতায় ট্রাক্টরে কৃষক পাবেন 50% ভর্তুকি পান; এখানে আবেদন করুন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Tractor (Image Credit - Google)
Tractor (Image Credit - Google)

আমরা সকলেই জানি যে ট্রাক্টর একটি গুরুত্বপূর্ণ কৃষিযন্ত্র। এটি মূলত লাঙ্গল, খনন, রোপণ, সংগ্রহ ইত্যাদির জন্য ব্যবহৃত হয়। তবে ভারতে, এমন অনেক কৃষক আছেন যাদের আর্থিক সমস্যার কারণে ট্রাক্টর নেই। এ জাতীয় পরিস্থিতিতে তারা ভাড়া নিয়ে ট্রাক্টর নেয় বা খামারীদের প্রাণী ব্যবহার করে।

কৃষকদের এই সমস্যার সুরাহা করতে, কেন্দ্রীয় সরকার একটি স্কিম চালু করেছে যা ট্রাক্টর কেনার জন্য তাদের ভর্তুকি সরবরাহ করে। এই প্রকল্পটি প্রধানমন্ত্রী কিষাণ ট্রাক্টর যোজনা হিসাবে পরিচিত। এই প্রকল্পের সর্বোত্তম বিষয় হ'ল, এর সাহায্যে একজন কৃষক যে কোনও সংস্থার ট্রাক্টর কিনতে সক্ষম হবেন এবং সেটিও অর্ধেক দামে।

সরকার ২০ থেকে ৫০ শতাংশ ভর্তুকি পাবেন (Govt Subsidy) –

অনেক রাজ্য সরকার কৃষককে তাদের নিজ স্তরে ২০ থেকে ৫০ শতাংশ ভর্তুকি সরবরাহ করে। ই যন্ত্র কৃষি অনুদান (https://dbt.mpdage.org/ ) এর অধীনে মধ্যপ্রদেশ সরকার এই বিষয়ে উল্লেখযোগ্য কাজ করছে। এই প্রকল্পের আওতায় সেখানে স্থানীয় কৃষকরা নিজেদের প্রগতি আনতে সক্ষম হয়েছে।

কীভাবে প্রধানমন্ত্রী কিষাণ ট্রাক্টর যোজনার সুবিধা গ্রহণ করবেন -

প্রধানমন্ত্রী কৃষি ট্রাক্টর যোজনায় নিবন্ধনের জন্য একজন কৃষকের প্রথম শর্ত হ'ল – বিগত ৭ বছর যাবত তার কোন ট্রাক্টর থাকা চলবে না। একজন কৃষক মাত্র একটি ট্রাক্টর কিনতে পারবেন।

এছাড়াও এই প্রকল্পে মহিলা কৃষকদের অগ্রাধিকার দেওয়া হয়। এই প্রকল্পটির সুবিধা গ্রহণের জন্য একজন কৃষকের নিজের নামে প্রয়োজনীয় সমস্ত নথি এবং জমি থাকা উচিত।

আবেদন প্রক্রিয়া (Application Procedure) -

অনলাইনে আবেদনের জন্য, প্রতিটি রাজ্যের নিজস্ব লিঙ্ক রয়েছে। আপনি অনলাইনে আপনার সমস্ত তথ্য পূরণ করতে পারেন।

প্রধানমন্ত্রী কিষাণ ট্রাক্টর যোজনার জন্য কীভাবে আবেদন করবেন?

এই প্রকল্পের জন্য কৃষকরা অনলাইনের পাশাপাশি অফলাইনেও আবেদন করতে পারবেন। তাদের যা করার দরকার তা হ'ল কৃষি বিভাগ অফিস বা নিকটবর্তী সিএসসি কেন্দ্রে যেতে হবে। সিএসসি কেন্দ্র থেকে আবেদন ফর্মটি সংগ্রহ করে এতে জিজ্ঞাসিত সমস্ত তথ্য যেমন নাম, ঠিকানা ইত্যাদি পূরণ করতে হবে। তারপরে, আপনার সমস্ত নথিগুলি আবেদন ফর্মের সাথে সংযুক্ত করে সেখানে জমা দিন।

আরও পড়ুন - Ration Aadhar Linking – বাড়ি বসেই এখন অনলাইনে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করুন এক ক্লিকে

বিশেষ দ্রষ্টব্য – বাংলার জন্য এই প্রকল্পে অনলাইনে আবেদনের লিঙ্ক এখনও আপডেট করা হয়নি। সরকার থেকে তথ্য প্রদানের সাথে সাথে আমরা আপনাকে আপডেট করব। সুতরাং আপডেট পেতে আমাদের সাথে থাকুন এবং পরবর্তী নিবন্ধে চোখ রাখুন।

আরও পড়ুন - Student Credit Card – কীভাবে আবেদন করবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিমে, সরাসরি আবেদনের লিঙ্ক

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters