Farm Machinery and GPS: খামার যন্ত্রপাতি জন্য GPS ব্যাবস্থার সংযোগ

KJ Staff
KJ Staff
GPS system in agriculture (image credit - Google)
GPS system in agriculture (image credit - Google)

কানেক্টিভিটি  (Connectivity) এমন একটি শব্দ যা আমরা আজকাল প্রচুর পরিমাণে শুনি, অনেক প্রসঙ্গে এবং অনেক অর্থের সাথে। এটি একটি জেনেরিক পদে পরিণত হয়েছে যা সুনির্দিষ্টতার সাথে চুক্তি করার পরিবর্তে একটি ধারণা দেয়। এই স্পষ্টতার অভাব সত্ত্বেও ডিজিটালাইজেশনের প্রভাব সমস্ত বিস্তৃত  এবং এটি ৮০  এর দশকের প্রথম দিকে ফিরে আসা অভিনবত্ব পন্থা নয় | এরপরেই জিপিএস (GPS)নাগরিক ব্যবহারের জন্য উপলব্ধ হয়ে ওঠে এবং স্বয়ংক্রিয় সংস্থাগুলি দ্বারা বোর্ডে ডায়াগনস্টিকগুলি ব্যাপকভাবে গ্রহণ করা হয়েছিল। কৃষিক্ষেত্রে (Agriculture) অনেকের কাছে এটি একটি স্পর্শ রহস্যজনক বলে মনে হয় এবং এটি সম্ভবত ট্র্যাক্টরের ইলেক্ট্রনিক্স খোলার উচিত, বিপুল সংশোধন বিলের ভয় ব্যতীত প্রতিদিনের চাষের উপর চাপিয়ে দেয়।

আইন দ্বারা সীমাবদ্ধ (Limited by legislation):

সম্প্রতি কৃষিক্ষেত্রের সাথে একটি সাক্ষাত্কারে ক্রোনের সাথে অবসরপ্রাপ্ত  পরিচালক জোসেফ হোর্স্টম্যান এই মজার পর্যবেক্ষণ করেছেন যে চালিত যন্ত্রগুলি  (Agri-machines) ইউরোপে এর চেয়ে বড় কিছু পেতে পারে না। যদি তারা কোনও কিছু ছাড়াই রাস্তাগুলিতে ঘোরাফেরা করতে চান তবে তাদের শারীরিক আকারের উপর আইনী বিধিনিষেধ রয়েছে।এই বাস্তবতা একাই ক্রোনকে এবং অন্যান্য নির্মাতাকে মেশিনের ভিতরে দেখতে এবং বর্ধনের ভিত্তিতে বোনটের নিচে কয়েকটি অতিরিক্ত ঘোড়া চালানোর চেষ্টা করার পরিবর্তে সামগ্রিক দক্ষতা বৃদ্ধির উপায় অনুসন্ধান করতে বাধ্য করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক এক সমীক্ষায় এই মতামতটির সমর্থন পাওয়া গেছে যেখানে প্রায় অর্ধশতাধিক সংস্থাগুলি বিশ্বাস করেছিলেন যে ২০২১ সালের মধ্যে নির্ভুল চাষ থেকে রাজস্ব বৃদ্ধি হবে ২% থেকে ৭% এর মধ্যে। এই উত্তরদাতাদের মধ্যে অনেকেই যন্ত্রপাতি প্রস্তুতকারকের পরিবর্তে বৈদ্যুতিন সিস্টেমের ব্যবসায়ী ও উৎপাদক ছিলেন।

আরও পড়ুন -World’s largest agricultural tractor: কালিস্পেল-এ প্রদর্শিত হতে চলেছে বিশ্বের বৃহত্তম ট্রাক্টর

মানুষ এবং পেশা (People and professionalism):

তরুণ প্রজন্ম নতুন প্রযুক্তি গ্রহণ করেছে; তিনি কৃষির পরিবর্তিত অবকাঠামো হিসাবে যা উল্লেখ করেছেন তারই একটি অংশ এটি। তিনি কৃষিকাজে এক মহান বিশ্বাসী, জড়িত লোকদের সম্পর্কে সব কিছু সম্পর্কে এবং তিনি ছোট খামারগুলিকে একত্রিত করে একটি নতুন পেশাদারিত্ব সনাক্ত করেছেন। তিনি বলেন, নির্মাতারা এমন প্রযুক্তি নিয়ে প্রস্তুত থাকতে হবে যা ডিজিটাল বিশ্বে প্রত্যাশিত।

ট্রাক্টারের সাথে ডিজিটাল সম্পর্ক (Tractor with digital relationship):

ক্রোন নিজেই ট্রাক্টর উত্পাদন করে না, তবুও এটি এমন সরঞ্জাম তৈরি করে যা ট্র্যাক্টরের উত্পাদনশীলতা বাড়ানোর সম্ভাবনা রাখে, উভয় মেশিনের একে অপরের সাথে কথা বলা সম্ভব হওয়া উচিত। তাত্ক্ষণিক অ্যাপ্লিকেশনটি ট্রিপল মাওয়ারদের জন্য যেখানে বিভাগ নিয়ন্ত্রণ এবং হেডল্যান্ড পরিচালনা, জিপিএসের মাধ্যমে সামগ্রিক কাজের হারকে ত্বরান্বিত করতে পারে এবং তিনটি কাঁচা বিছানার স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণের মাধ্যমে জ্বালানী খরচ হ্রাস করতে পারে।

শিল্প মান হিসাবে ISOBUS :

কৃষি যন্ত্রপাতি শিল্পের বৃহত্তর অংশটি আইএসওবিএসকে কৃষি মেশিনের মধ্যে এবং তার মধ্যে যোগাযোগের জন্য স্ট্যান্ডার্ড প্রোটোকল হিসাবে গ্রহণ করেছে। আইএসওবিএস সিস্টেমগুলির দ্বারা তৈরি ডেটাগুলির জন্য মেশিনগুলির মধ্যে বিনিময় করা প্রয়োজন এবং এটি এগ্রিরিউটার কার্যকর হয়। এটি সেই প্ল্যাটফর্ম যার মাধ্যমে মেশিনগুলি একে অপরের সাথে এবং ফার্ম অফিস বা ট্র্যাক্টর ব্যবসায়ীর সাথে কথা বলতে পারে। এটি সংযোগের কেন্দ্রবিন্দুতে।এই প্রোটোকলগুলি বিকাশ এবং প্রসারিত করার জন্য সংস্থা ও সংস্থার একটি মূল গ্রুপ ২০০৮ সালে কৃষি শিল্প ইলেকট্রনিক্স ফাউন্ডেশন (এইএফ) গঠন করে।তিনি এটিকে ছোট সংস্থাগুলির জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ সরঞ্জাম হিসাবে বিবেচনা করেন যা তাদের নিজস্ব যোগাযোগ প্রোটোকলগুলির বিকাশে অর্থ ব্যর্থ করতে অক্ষম।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন Guava Farming: এই পদ্ধতিতে পেয়ারা চাষে আপনিও লাভ করতে পারেন দ্বিগুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters