World’s largest agricultural tractor: কালিস্পেল-এ প্রদর্শিত হতে চলেছে বিশ্বের বৃহত্তম ট্রাক্টর

KJ Staff
KJ Staff
Robert and Randy Williams (image credit- Google)
Robert and Randy Williams (image credit- Google)

বিশ্বের বৃহত্তম কৃষি ট্রাক্টর হলো "বিগ বাড ৭৪৭" (Big Bud 747) এবং এটি কালিস্পেল যাওয়ার পথে রয়েছে | এটি ১৪ ফুট লম্বা এবং ১ হাজার গ্যালন জ্বালানীর ধারণক্ষমতাসম্পন্ন ট্রাক্টর | এবং ১ মিনিটের মধ্যে দেড় একর জমি ঘুরতে পারে | এটির ৮টি টায়ার এবং প্রত্যেকটি ৮ফুট লম্বা | এই ট্রাক্টর টির মোট ওজন প্রায় ৩৬,০০০ পাউন্ড |

বিগ স্যান্ডির রবার্ট এবং র্যান্ডি উইলিয়ামসের (Robert and Randy Williams of Big Sandy)মালিকানাধীন বৃহত্তম ফার্ম ট্র্যাক্টরের গিনিস ওয়ার্ল্ড রেকর্ডধারক, ফ্ল্যাটহেড কাউন্টি ফেয়ারগ্রাউন্ডস ট্রেড সেন্টার বিল্ডিং-এ জুলাই ২-৫ সকাল ১০ টা থেকে সকাল 7 টা অবধি প্রদর্শিত হবে প্রতি দিন |

রবার্ট উইলিয়ামস জানিয়েছেন, "আমার ক্যালিস্পেলভিত্তিক কন্যা লিসা এবং ম্যান্ডি পূর্বের মন্টানার প্রদেশে তাদের শিকড়কে সম্মান জানিয়ে তাদের শহরের জন্য কিছু ভালো কাজ করতে চেয়েছিল | তারা বিশ্বাস করে যে এটি দুর্দান্ত যে বিগ বাড মন্টানায় নির্মিত হয়েছিল এবং এটি রাজ্যের কৃষিক্ষেত্রের ইতিহাসের একটি অংশ এবং তারা সবাইকে এ সম্পর্কে বলতে চায়।"

এই ট্রাক্টর কে তৈরী করেন (Who made this tractor)?

রোন হারমন ১৯৭৭ সালে হাভরের নর্দান ম্যানুফ্যাকচারিং কোম্পানির শ্রমিকদের দ্বারা নির্মিত ১০০,০০০ পাউন্ড বিশালাকার বিগ বাড,(Largest tractor) মূলত ক্যালিফোর্নিয়ার বেকারসফিল্ডে তুলো চাষী ভাইদের জন্য ৩০০,০০০ ডলার ($ 300,000) ব্যয়ে নির্মাণ করেছেন | ফ্লোরিডার ইন্ডলান্টিকের উইলোব্রুক ফার্মে থাকার পর ১৯৭৭ সালে উইলিয়াম ভাইয়েরা বিগ বাডকে ছোট্ট কাউন্টিতে তাদের বিশাল খামারে কাজ করার জন্য নিয়ে এসেছিলেন, যেখানে এটি প্রথম তৈরি হয়েছিল, তার চেয়ে কম ৪০ মাইল দূরে। বিগ বাডের আটটি LSW1400/30r46  বিশ্বের বৃহত্তম কৃষি টায়ার |

এই ট্রাক্টরটি কি কি করতে পারে?

উইলিয়ামস ভাইয়েরা একটি সামান্য পুনরুদ্ধারের পরে বিগ বাডকে কাজ করার জন্য রেখেছিলেন যার মধ্যে একটি নতুন পেইন্ট কাজ, ক্রোম স্ট্যাকস এবং একটি বিস্ময়কর নতুন ৯০০ -প্লাস হর্সপাওয়ার  ইঞ্জিন অন্তর্ভুক্ত ছিল।

আরও পড়ুন Areca Nut Farming: জেনে নিন বাংলাদেশে কোন জাতের সুপারি গাছ চাষ লাভজনক

রবার্ট উইলিয়ামস ব্যাখ্যা করেছিলেন, "আমরা সাধারনত এটির প্রসার বাড়িয়েছি এবং এটিকে কৃষিক্ষেত্র ব্যবহার করেছি। এই ট্রাক্টরটি কখনও বেকার বসে ছিলোনা। এটি সারা জীবন কাজ করে চলেছে। ”

বিগ বাড প্রতি একর তিন গ্যালন জ্বালানী অর্থনীতি সহ প্রতি ঘণ্টায় ৮ মাইল গতিবেগে ৮০ ফুট টিলার সহ প্রতি মিনিটে ১.৪ একর জমিতে কাজ করতে পারে। পরিবারের বিশাল খামার চালানোর জন্য প্রয়োজনীয় লোকের পরিমাণ হ্রাস করতে সাহায্য করার জন্য বিশাল ট্র্যাক্টরটি কিনে নেওয়া হয়েছিল, উইলিয়ামিস দ্রুত তাদের অপ্রত্যাশিত দর্শনার্থীদের সাথে খুঁজে পেয়েছিল।

মানুষ কয়েক বছর পরে কেবল ট্রাক্টর দেখতে আসতে শুরু করেছিল, রবার্ট উইলিয়ামস বলেছিলেন।

আমরা বিশ্বজুড়ে প্রচুর লোককে বিনোদন দিয়েছি এবং প্রতি বছর মন্টানায় এক বা দুই শতাধিক লোক কেবল বিগ বাড দেখতে এসেছিল, তিনি বলেছিলেন। এটি কিছুটা বিরক্তিকর হয়েছিল, তবে আমরা এটি মোকাবিলা করতে সক্ষম হয়েছি। 

বিগ বাডের গুরুত্ব:          

কয়েক বছর ধরে, বিগ বাড খামারের কাজের ঘোড়া ছিল, যতক্ষণ না কোনও বিশেষ অসুস্থতা একে শেষ না করে। বিগ বাডের এক ধরণের বিশালাকার টায়ারগুলি কানাডার ইউনাইটেড টায়ার কোম্পানি ১৯৭৭ সালে তৈরি করেছিল, তবে সংস্থাটি ২০০০ সালে ব্যবসা থেকে বেরিয়ে যায়।

সংস্থার বাকি ট্রাক্টরের মতো, বিগ বাডের মোটামুটি সোজা নকশা রয়েছে। এটি কিছু কৃষি দক্ষতার সাথে প্রায় যে কেউ কাজ করতে এবং রক্ষণাবেক্ষণ করতে পারে। অংশগুলি সন্ধান এবং পুনরায় সংশ্লেষ করা সহজ। "প্রতিস্থাপনের টায়ার সন্ধান করা আমাদের বৃহত্তম সমস্যা ছিল," রবার্ট উইলিয়ামস জানিয়েছেন।

উইলিয়ামস ভাইদের মূল সেটটি টায়ার শেষ হওয়ার পরে বিগ বাডকে অবসর নেওয়া ছাড়া উপায় ছিল না এবং তারা ইলিনয়ের ডিকাটুরে ফার্ম প্রগ্রেস শোতে ট্র্যাক্টর প্রদর্শন করতে বেছে নিয়েছিলেন। কালিস্পেল সফর শেষে ইলিনয়ের ফার্ম প্রগ্রেস শোতে বিগ বাড ভ্রমণ করবেন, তবে উইলিয়ামস পরিবার শীঘ্রই নতুন টায়ার নিয়েও বিগ বাডকে অবসর নেওয়ার পরিকল্পনা করেছে এবং রবার্ট উইলিয়ামসের মতে কালিস্পেলকে তার নতুন বাড়ি করার প্রত্যাশা রয়েছে। তিনি বলেছিলেন যে পরিবার এমন একটি জায়গা খুঁজছেন যেখানে বিগ বাড স্থায়ীভাবে প্রদর্শিত হতে পারে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন Guava Farming: এই পদ্ধতিতে পেয়ারা চাষে আপনিও লাভ করতে পারেন দ্বিগুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters