উন্নত যন্ত্রাংশের ব্যবহারে চাষে শ্রমের সাশ্রয় ও কৃষকের অধিক অর্থ উপার্জন (Use Of Agri Machinery)

Thursday, 11 February 2021 11:03 PM
Farm Equipment (Image Source - Google)

Farm Equipment (Image Source - Google)

মানব সভ্যতার ইতিহাসে কৃষি কাজে প্রযুক্তির / ব্যবহার শুরু হয়েছিল লাঙ্গল ব্যবহারের মাধ্যমে। তারপর বৈজ্ঞানিক উদ্ভাবনের মাধ্যমে কৃষি প্রক্রিয়া আরও সরলীকরণ ও চাহিদার উপযোগী করে তোলার চেষ্টা হয়ে চলেছে আজও। প্রাচীন লাঙ্গলের ব্যবহার থেকে কৃষিক্ষেত্রে আজ পাওয়ার টিলারের (Power Tiller) ব্যবহার লক্ষ্য করা যায় - এই উন্নতি অনেকদিন ধরে সাধিত হয়েছে। 

বিশ্বের উন্নত দেশগুলির চাষের পরিকাঠামো আজও আমাদের তাক লাগিয়ে দেয়। GPS নিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে চাষ, ফসল কাটা-বোনার জন্য স্বয়ংক্রিয় যন্ত্র, কীটনাশক ড্রোণের মাধ্যমে ছড়ানো, ইত্যাদি আপনারা কৃষি জাগরণের প্রতিবেদনগুলিতে হামেশাই দেখতে পান।

আমাদের দেশ এই উন্নত প্রযুক্তির ব্যবহারে এখনও বেশ খানিকটা পিছিয়ে। আমাদের রাজ্য বাংলার অবস্থা এখনও করুণ, কৃষিকাজে যন্ত্রাংশ ও প্রযুক্তির ব্যবহারের নিরিখে। যদিও কীটনাশক স্প্রেয়ার, ফসল কাটার যন্ত্র, পাওয়ার টিলার যন্ত্রাংশগুলি আমাদের চাষীদের কাছে আজ পরিচিত, কিন্তু ব্যবহার করার সামর্থ্য ও বিচারে তারা অনেকটা পিছিয়ে। সরকারী প্রকল্পগুলি যদিও তাদের দিশা দেখাচ্ছে। 

রাজ্যের বিভিন্ন প্রান্তে, রাইস ট্রান্সপ্ল্যান্টেশন মেশিন, কম খরচে রাইসমিল মুখে হাসি ফুটিয়েছে অনেক কৃষকের। কাস্টম হায়ারিং সেন্টারগুলির মাধ্যমে প্রাপ্ত যন্ত্রাংশের সুবিধা এখানকার চাষীদের বড় সহায়ক।

কিন্তু রাজ্যের অনেক অংশেই এই সেন্টারগুলির বিরুদ্ধে চাষীদের সঠিক সুবিধা না পাওয়ার ক্ষোভ বৃদ্ধি পাচ্ছে। সঠিক প্রযুক্তি ও যন্ত্রাংশের ব্যবহারের সুবিধে যাতে সকল চাষী পান তা দেখার দায়িত্ব সরকারের। প্রযুক্তি ও উন্নত যন্ত্রাংশের ব্যবহার চাষে শ্রমের সাশ্রয় করে, চাষীর ইনপুট খরচ কমায় ও আয় বৃদ্ধি করে।

এই সকল বিষয় মাথায় রেখে রাজ্যের সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানগুলির নতুন উদ্ভাবনের প্রচেষ্টা সাধুবাদ পাওয়ার যোগ্য। 

আরও পড়ুন - শস্য পরিচর্যা ও তার সুরক্ষা (Crop care and it’s protection) সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ একটি বিষয়

English Summary: The use of agri machinery saves labor in farming and farmers can earn more money

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.