Big Subsidy On Tractor - কেন্দ্র সরকার ট্র্যাক্টর কেনার ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে, কীভাবে এই প্রকল্পের সুবিধা নিতে পাবেন, তা জেনে নিন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Tractor (Image Credit - Google)
Tractor (Image Credit - Google)

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার কৃষকদের আয় বাড়াতে অনেক পরিকল্পনা প্রচলন করেছে। এই পর্বে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ ট্রাক্টর যোজনা (PM KISAN Tractor Yojana) - এর অধীনে কৃষকদের ট্রাক্টর কিনতে অনুদান দিচ্ছে।

কৃষিযন্ত্রের মধ্যে ট্রাক্টর অন্যতম। দেশে, বিপুল সংখ্যক কৃষক আর্থিক দিক থেকে সক্ষম না হয়ায় ভাড়ায়  ট্র্যাক্টর নিয়ে কৃষিকাজ করেন। কৃষকদের এই সমস্যা থেকে মুক্তি দিতে কেন্দ্র কৃষকদের ট্রাক্টর কেনার ক্ষেত্রে ৫০ শতাংশ ভর্তুকি দেওয়ার জন্য একটি প্রকল্প শুরু করেছে।

প্রধানমন্ত্রী কিষাণ ট্রাক্টর যোজনা - এই প্রকল্পের আওতায় কৃষকরা যে কোনও সংস্থার ট্রাক্টর কিনতে পারবেন। এতে কৃষককে ট্রাক্টরের দামের ৫০ শতাংশ দিতে হবে। একই সঙ্গে বাকি অর্ধেক টাকা ভর্তুকি হিসাবে কেন্দ্র সরকার প্রদান করবে।

ট্র্যাক্টর ভাড়া করা থেকে কৃষকদের মুক্তি (Farmers will get relief from renting tractors) -

কৃষিকাজে কৃষকদের বিভিন্ন ধরণের মেশিনের প্রয়োজন হয়। এগুলির মধ্যে একটি হল ট্রাক্টর। কৃষকরা ট্রাক্টর দিয়ে লাঙ্গল দেওয়া, ফসল বপন করা সহ অন্যান্য অনেক কাজ করেন। তবে দেশে বিপুল সংখ্যক কৃষক রয়েছেন যারা আর্থিক সঙ্কটের কারণে ট্রাক্টর নিতে পারছেন না। এই জাতীয় কৃষকরা ভাড়াতে ট্র্যাক্টর নিয়ে থাকেন এবং কৃষিকাজ সম্পন্ন করেন।

কৃষকদের এই সমস্যা মাথায় রেখে সরকার সাহায্যের হাত বাড়িয়েছে। কেন্দ্র ট্রাক্টর কেনার ক্ষেত্রে কৃষকদের ৫০ শতাংশ ভর্তুকি দেওয়ার জন্য একটি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা ভাড়ায় ট্র্যাক্টর নেওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন - Drum Seeder - ধান চাষে বীজ বপনের এই আধুনিক যন্ত্রের ব্যবহারে পাবেন ধানের বাম্পার ফলন

এই স্কিমে আবেদনের জন্য কী কী প্রয়োজন (Required Document) -

অনেক রাজ্য সরকার কৃষকদের ট্রাক্টর কিনতে তাদের নিজস্ব পর্যায়ে ২০ থেকে ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে থাকে। এখন কোন কৃষকরা এই প্রকল্পের সুবিধা পাবেন তা জানা গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় সরকার কেবলমাত্র সেই কৃষকদের ভর্তুকি সরবরাহ করে যারা ১ টি ট্রাক্টর ক্রয় করবেন। অর্থাৎ, আপনি কেবলমাত্র ১ টি ট্রাক্টর কেনার ক্ষেত্রেই ভর্তুকি পাবেন। এই স্কিমে আবেদন করার জন্য কৃষকের আধার কার্ড, জমির কাগজপত্র, ব্যাংকের বিশদ, পাসপোর্ট আকারের ছবি থাকা প্রয়োজন। এই প্রকল্পের আওতায় কৃষকরা নিকটস্থ যে কোনও সিএসসি কেন্দ্র থেকে অথবা অনলাইনে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন - Modern Agri Machinery – কম সময়ে কৃষিতে দ্বিগুণ লাভ পেতে ব্যবহার করুন এই মেশিন

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters