বৈদ্যুতিক বাইক বা স্কুটার কিনবেন ? তাহলে এই বিষয়গুলো অবশ্য়ই মাথায় রাখুন, পরে আর আফসোস করবেন না

Saikat Majumder
Saikat Majumder
ইলেকট্রিক বাইক বা স্কুটার

পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান দাম কোথাও কোথাও বৈদ্যুতিক যানবাহন বিক্রিতে উৎসাহিত করেছে । বেশিরভাগ মানুষ এখন বৈদ্যুতিক গাড়ি কিনাতে আগ্রহ হচ্ছে । যাইহোক,এর বৈশিষ্ট্যগুলি সাধারণ বাইক বা স্কুটার থেকে আলাদা।  তাই এটি কেনার সময় অনেকগুলি বিষয় মাথায় রাখতে হবে  নাহলে অনেক সময় আপনার ক্ষতিও হতে পারে । আপনি যদি একটি ইলেকট্রিক বাইক বা স্কুটার কেনার কথা ভাবেন । তবে এমন অনেক বিষয় রয়েছে যা আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে । আপনি যদি এই সম্পর্কে বেশি কিছু না জানেন তবে চিন্তা করার দরকার নেই । আজ আমরা আপনাকে এই সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় বলতে যাচ্ছি, যা আপনাকে আপনার জন্য সঠিক ইলেকট্রিক স্কুটার বা বাইক বেছে নিতে সাহায্য করবে । প্রথমে আপনাকে বিবেচনা করতে হবে কোন কাজে আপনি এই গাড়িটি ব্য়বহার করবেন । 

পরিসীমা

এর জন্য আপনাকে অবশ্যই দেখতে হবে যে একবার  চার্জে আপনি কত দূরত্ব অতিক্রম করতে পারবেন । বিশেষ বিষয় হল গাড়ি কেনার সময় কোম্পানি টেস্ট ড্রাইভ –এর সুবিধাও দিয়ে থাকে । এমন পরিস্থিতিতে, আপনি এর পরিসীমাও পরীক্ষা করতে পারেন। 

আরও পড়ুনঃ ২০২১ সালে ভারতে বৈদ্যুতিক বাইক বিক্রি বেড়েছে দ্বিগুণেরও বেশি

আপনার বাইক বা স্কুটারের পিকআপও পরীক্ষা করা উচিত। বৈদ্যুতিক গাড়ি দ্রুত টর্ক তুলে নেয়। যার কারণে গাড়িটির স্পিড দ্রুত বেড়ে যায়।অনেক কোম্পানি দাবি করে যে তাদের গাড়ি মাত্র ৩.৯ সেকেন্ডে ০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় যেতে পারে।

দাম 

বাজারে আপনি বিভিন্ন দামের বৈদ্যুতিক স্কুটার এবং বাইক পাবেন। এগুলি প্রায় ৪০,০০০ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এর মধ্যে বিভিন্ন ধরণের বৈশিষ্ট্য রয়েছে ।  আপনি আপনার বাজেট এবং প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারেন।

আরও পড়ুনঃ গ্রাহকদের জন্য সুখবর, আগামী মাস থেকে লাগু হচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নয়া নিয়ম, দেখে নিন

একটি ইলেকট্রিক স্কুটার বা বাইক কেনার সময় আপনাকে বিশেষ খেয়াল রাখতে হবে যে আপনি কোম্পানি থেকে কী কী সুবিধা পাচ্ছেন। এটি প্রয়োজনীয় কারণ এই বৈদ্যুতিক যানগুলি বাজারে নতুন।  তাই প্রতিটি মেকানিকের পক্ষে সমস্য়া বোঝা সহজ নয় ।  এ কারণে পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে পারেন। 

ব্যাটারির ক্ষমতা

এছাড়াও,আপনাকে অবশ্যই ব্যাটারির ক্ষমতা সম্পর্কেও জানতে হবে। কারণ এই মুহূর্তে আপনি পেট্রোল বা সিএনজি পাম্পের মতো চার্জিং স্টেশনগুলি সর্বত্র পাবেন না। এক্ষেত্রে পর্যাপ্ত ব্যাটারি থাকা প্রয়োজন।

Published On: 18 January 2022, 01:00 PM English Summary: Buy an electric bike or scooter? So keep these things in mind, don't regret it later

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters