২০২১ সালে ভারতে বৈদ্যুতিক বাইক বিক্রি বেড়েছে দ্বিগুণেরও বেশি

Saikat Majumder
Saikat Majumder
ইলেকট্রিক বাইক

সোসাইটি অব ম্যানুফ্যাকচারার্স অব ইলেকট্রিক ভেহিকেলস (এসএমইভি) এর তথ্য অনুযায়ী ভারতে ইলেকট্রিক বাইক  বিক্রি বেড়েছে ১৩২ শতাংশ। ২০২১ সালে  উচ্চ-গতি এবং কম-গতি সম্পন্ন বৈদ্যুতিক বাইক বিক্রি হয়েছে মোট ২৩৩,৯৭১ টি  ।  ২০২০  সালে ১০০,৭৩৬  টি বৈদ্যুতিক বাইক বিক্রি হয়েছিল। 

উচ্চ-গতির বৈদ্যুতিক বাইক  এর বাম্পার চাহিদা

আকর্ষণীয় দাম, কম চলমান খরচ এবং কম রক্ষণাবেক্ষণের কারণে গ্রাহকরা এখন পেট্রোল থেকে বৈদ্যুতিক বাইক কিনতে  বেশি পছন্দ করছে ।  উচ্চ-গতির বৈদ্যুতিক বাইক যেগুলির গতি ২৫ কিলোমিটারের বেশি ২০২১ সালে এই বাইক  বিক্রি  ৪২৫  শতাংশ বৃদ্ধি পেয়েছে ৷ 

আরও পড়ুনঃ ডেথ সার্টিফিকেট ছাড়া অনেক কাজ আটকে যেতে পারে, জানুন কিভাবে আবেদন করবেন

উল্ল্য়েখ যোগ্য়ভাবে কম গতির বৈদ্যুতিক বাইক  এর বিক্রি মাত্র ২৪  শতাংশ বৃদ্ধি পেয়েছে।  শিল্প সংস্থা বলেছে যে কম গতি সম্পন্ন বৈদ্যুতিক বাইকের    বিক্রি ২০২১ সালের শেষ দিকে তেমন বৃদ্ধি পায়নি। শেয়ার বাজারে ধসের কারনে , আগের সমস্ত বছরে কম গতির বৈদ্য়ুতিক বাইকের বিক্রি ৭০ শতাংশের উপরে থাকলেও , অক্টোবর-ডিসেম্বর মাসের শেষ দিকে বাইকের বিক্রি ১৫  শতাংশের নিচে নেমে এসেছে। 

ভর্তুকিযুক্ত বিক্রয় পার্থক্য

বিশেষত, কম গতির বৈদ্যুতিক বাইকে কেন্দ্রীয় সরকারের অধীনে ভর্তুকি দেওয়া হয় না। এই ভর্তুকি শুধুমাত্র ব্যাটারির ক্ষমতার ভিত্তিতে উচ্চ-গতির বৈদ্যুতিক বাইকের জন্য উপলব্ধ। 

আরও পড়ুনঃ পরিবারে নতুন সদস্য এসেছে? এই সহজ উপায়ে রেশন কার্ডে তাদের নাম যোগ করুন

সোসাইটি অব ম্যানুফ্যাকচারার্স অব ইলেকট্রিক ভেহিকেলস এর পরিচালক সোহিন্দর গিল বলেছেন, “ গত ১৫  বছরে, আমরা সম্মিলিতভাবে প্রায় ১০ লক্ষ বৈদ্যুতিক বাইক, থ্রি হুইলার, ই-কার এবং ই-বাস বিক্রি করা হয়েছে এবং ২০২২ সালের জানুয়ারি থেকে এক বছরে ১ মিলিয়ন ইউনিট বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।" 

Published On: 17 January 2022, 03:13 PM English Summary: Sales of electric bikes in India have more than doubled in 2021

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters