পরিবারে নতুন সদস্য এসেছে? এই সহজ উপায়ে রেশন কার্ডে তাদের নাম যোগ করুন

Saikat Majumder
Saikat Majumder
রেশন কার্ড

বর্তমান যুগে রেশন কার্ড একটি অপরিহার্য নথি। এর সাহায্যে সরকার প্রধানত রেশন দেয়।  এর পাশাপাশি রেশন কার্ড সরকারি প্রকল্পের সুবিধার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি ।  এতে পরিবারের প্রতিটি সদস্যের নাম সংযুক্ত করতে হয় । এর ভিত্তিতে সুযোগ সুবিধা পাওয়া যায় অন্যদিকে, পরিবারে যদি কোনও নতুন সদস্য আসে, যেমন নতুন সন্তান বা নতুন পুত্রবধূ , তাহলে তার নামও রেশন কার্ডে যুক্ত করা প্রয়োজন।  যদি আপনার বাড়িতে  নতুন সদস্য আসে এবং আপনি তার নাম রেশন কার্ডে যোগ না করে থাকেন, তাহলে আপনার এই কাজটি যত তাড়াতাড়ি সম্ভব করা উচিত।  রেশন কার্ডের মাধ্যমে  আপনি সমস্ত সদস্যের জন্য সুবিধা পাবেন ।  তাই আসুন জেনে নেই রেশন কার্ডে পরিবারের নতুন সদস্যের নাম কিভাবে যুক্ত করতে যাবে।

এইভাবে রেশন কার্ডে নতুন সদস্যের নাম যোগ করুন 

  • বিয়ের পরে যদি কোনও সদস্য আপনার পরিবারে আসে, তবে প্রথমে তার আধার কার্ড আপডেট করতে হবে।

  • মহিলা সদস্যের আধার কার্ডে স্বামীর নাম যেমন লিখতে হবে, তেমনি ঠিকানাও বদলাতে হবে।

  • সন্তানের নামের সাথে পিতার নাম যোগ করা আবশ্যক।

  • আধার আপডেট করার পরে, আপনাকে সংশোধিত আধার কার্ডের একটি জেরক্স কপি সহ রেশন কার্ডে নাম যোগ করার জন্য খাদ্য দফতরের অফিসারের কাছে একটি আবেদন জমা দিতে হবে।

আরও পড়ুনঃ Kisan Credit Card Big Update : কিষাণ ক্রেডিট কার্ডে কি কি রয়েছে, কীভাবে তৈরি করা যায় এবং কী কী নথি প্রয়োজন জানুন

এই নথিগুলি শিশুদের জন্য গুরুত্বপূর্ণ

আপনি যদি রেশন কার্ডে শিশুর নাম যোগ করতে চান, তাহলে শিশুর আধার কার্ড তৈরি করে নিন। এ জন্য সন্তানের জন্ম সনদ লাগবে। এর পরে আপনি আধার কার্ড দিয়ে নাম নথিভুক্তির জন্য আবেদন করতে পারেন।

অনলাইনে আবেদন

এছাড়াও, আপনি ঘরে বসে অনলাইনে এই প্রক্রিয়াটি করতে পারেন।এর জন্য আপনাকে আপনার রাজ্যের খাদ্য সরবরাহ বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনার রাজ্যে যদি অনলাইনে সদস্যদের নাম যোগ করার সুবিধা থাকে, তাহলে আপনিও সহজেই ঘরে বসে এই কাজটি করতে পারবেন। 

আরও পড়ুনঃ PM Kisan আপডেট: এখন থেকে কৃষকরা আর এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না

Published On: 17 January 2022, 12:31 PM English Summary: New family member? Add their names to the ration card in this easy way

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters