ডেথ সার্টিফিকেট ছাড়া অনেক কাজ আটকে যেতে পারে, জানুন কিভাবে আবেদন করবেন

Saikat Majumder
Saikat Majumder
ডেথ সার্টিফিকেট খুবই গুরুত্বপূর্ণ

যে কোনো ব্যক্তির মৃত্যুর পর তার ডেথ সার্টিফিকেট খুবই গুরুত্বপূর্ণ ।  বর্তমান সময়ে, একজন ব্যক্তি তার উন্নত ভবিষ্যতের কথা মাথায় রেখে অনেক বিনিয়োগ করে।  যাতে সে তার বৃদ্ধ বয়সে বা তার মৃত্যুর পরে তার পরিবারকে কোন অসুবিধায় পরতে না হয় ।  কিন্তু অনেক সময় এমনও হয় যে ব্যক্তির মৃত্যুর পরেও তার পরিবারের সদস্যদের এই সমস্ত বিনিয়োগের সুবিধা পান না ।  কারণ তার পরিবারের সদস্যদের কাছে তার মৃত্যুর শংসাপত্র থাকে না ।  বীমা পলিসি থেকে অফিস এবং ব্যাঙ্কে করা বিনিয়োগের সুবিধা পেতে ডেথ সার্টিফিকেটের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ ডেথ সার্টিফিকেটের মাধ্যমেই প্রমাণ হয় যে সেই ব্যক্তি মারা গেছে । আপনার কোনো আত্মীয়ের মৃত্যুর পর যদি ডেথ সার্টিফিকেট তৈরি না হয়ে থাকে, তাহলে সে জন্য চিন্তা করার দরকার নেই।  আপনি এখন খুব সহজে ডেথ সার্টিফিকেট তৈরি করতে পারবেন ।

মৃত্যু শংসাপত্র পাওয়ার জন্য কীভাবে আবেদন করবেন

ডেথ সার্টিফিকেট পেতে, আপনাকে যেকোনো ব্যক্তির মৃত্যুর ২১ দিনের মধ্যে আবেদন করতে হবে । সাধারণত ৫-৭ দিনের মধ্যে এটি পাওয়া যায়।এর জন্য, আপনি পৌর কর্পোরেশনের ওয়েবসাইট বা স্থানীয় রেজিস্ট্রার অফিস থেকে ফর্ম পেয়ে যাবেন ।

আরও পড়ুনঃ পরিবারে নতুন সদস্য এসেছে? এই সহজ উপায়ে রেশন কার্ডে তাদের নাম যোগ করুন

ফর্মের সাথে, আপনাকে মৃত ব্যক্তির সাথে সম্পর্কিত সমস্ত ব্যক্তিগত তথ্য দিতে হবে। যেখানে তার মৃত্যুর তারিখ ও সময়সহ তার জন্মতারিখ, আধার কার্ড, রেশন কার্ড ইত্যাদি দিতে হবে। এর পর আপনি রেজিস্ট্রার/সাব রেজিস্ট্রারের কাছে জমা দিন। এর সাথে,  মৃত ব্যক্তির সঙ্গে আপনার সম্পর্কের প্রমাণ এবং স্থানীয় বসবাসের শংসাপত্রও দিতে হবে । এর পরে আপনি কয়েক দিনের মধ্য়েই ডেথ সার্টিফিকেট পেয়ে যাবেন ।

আরও পড়ুনঃ গ্রাহকদের জন্য সুখবর, আগামী মাস থেকে লাগু হচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নয়া নিয়ম, দেখে নিন

Published On: 17 January 2022, 01:39 PM English Summary: Many jobs can be stuck without a death certificate, learn how to apply

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters